Home » সময়ের প্রয়োজনেই বাশু’র জন্ম

সময়ের প্রয়োজনেই বাশু’র জন্ম

প্রশ্ন উঠতেই পারে হুট করে কেন বাংলিশ ঠিক করতে হবে? কিংবা বাংলাদেশের মানুষের জন্য বাশু কতটা দরকারি?
জেনে নিন বাশু’র মুখ থেকেই।

বাংলাকে প্রাধান্য দিয়েই কাজ করছে বাশু নামক বানানভিত্তিক সংগঠনটি। বাংলাদেশ এমন একটি দেশ যা লড়াই করেছে ভাষার জন্য, বাংলাকে আপন করে পাবার জন্য। ব্রিটিশ বিরোধী আন্দোলন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৭১ সালে বীর বাঙালি মুক্তিযুদ্ধ করে এই বাংলাকে স্বাধীনতা এনে দিয়েছেন। বাংলাকে আমরা নিজের করে পেয়েছি শেষতক। বাংলা ভাষাকে নিয়ে বাংলাদেশের মানুষের এই আত্মত্যাগকে মর্যাদা দিতে ২১ শে ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে ঘোষণা করা হয়েছে।
বাংলা শব্দের প্রচলন, এমনকি বাংলাতে শিক্ষাদান, বাংলাকে নিয়ে গবেষণা সবই করার সুযোগ করে দেওয়া আছে। কিন্তু উর্দুকে হটিয়ে বাংলাকে মাতৃভাষা, নিজস্বতা হিসেবে পেলেও প্রাধান্য দিচ্ছি ইংরেজি-হিন্দি আর বাংরেজিকে। ফেসবুক থেকে শুরু করে রাস্তার ময়লার ঢিঁবিতেও ইংরেজি এবং বাংরেজির দাপট। ক’জনের মোবাইলের গানের তালিকায় বাংলা আছে? সেটাও আজ প্রশ্নবিদ্ধ। বাংলাকে ছাপিয়ে গেছে বাংলিশ নামক বিভীষিকা। তারসাথে বানান বিভ্রান্তিকে বাড়িয়ে দিচ্ছে সংশোধন নামক আরেক উপদ্রব। না বাংলা- না ইংরেজি; বিকৃত উচ্চারণে অভ্যস্ত হচ্ছে বেসরকারি বেতার। আঞ্চলিকতা-প্রমিত এককরে গুরুচণ্ডালীতে বুঁদ হচ্ছে নাটকপাড়া। অশ্রাব্য ভাষায় সংলাপে মশগুল চলচ্চিত্রের সিনেমাবোদ্ধা। অকার্ড ইন্টারভিউয়ের নামে চলছে প্রকাশ্য দেহতাত্ত্বিক সুড়সুড়ি। আর সংক্ষিপ্তকরণের অভ্যাসের দাস হয়ে উঠছি প্রায় সবাই। বাশু এসব নিয়েই আলোচনা করে থাকে।
মানুষ, মানসিকতা শুদ্ধ হলেই বানানে বিশুদ্ধতা আসবে। লজ্জার বিষয় জাতীয় দিবস এমনকি বাংলা বর্ষবরণকেও বাংরেজিতে পালন করতে হয়েছে খোদ আমাদেরকেই । কারণ বাংলা ছাপিয়ে আমজনতা এখন ভুল বাংরেজি যাকে আমরা মুরাদ টাকলা বা বাটাভু বলি সেটাতে লিখছে অনর্গল আর স্কুল কলেজের শেখা বানানেও ভুল করতে দেখি অহরহ। দোকানপাটের সাইনবোর্ডের বানান দেখলে নিজেকেই বিভ্রান্ত হতে হয়। শিক্ষা এখন ডিগ্রি অর্জনের প্রধান বিষয় হয়ে গেছে। জ্ঞানার্জন থেকে পাশ করাটাই মূখ্য হয়ে দাঁড়িয়েছে। বইয়ের চাপে পিঠ ক্রমশ নিচু হচ্ছে শিক্ষার্থীর। আমরা জানিনা, জাতীয় দিবসের ইতিহাস, জানা আছে কি আজকের দিনে ঘটে যাওয়া ঘটনা? ৬৪ জেলার নামকরণের ইতিহাস? আলোচনা করতে দেখিনি খুব। আর কিছু মানুষকে তো আমরা দেখতেই পারিনা ব্যক্তিগত দিক বিবেচনা করে। ঠিক ধরেছেন এসব বিষয় নিয়ে বাশু বিস্তর লিখেছে।

মানুষ শুদ্ধি থেকে বানান শুদ্ধি আর জ্ঞানার্জনের মিলিয়ে একটা অন্যরকম পাঠশালা হচ্ছে বাশু কারখানা নামক বাশুর ফেসবুক গ্রুপটি। ছবিতে বিষয়ভিত্তিক পোস্ট দেওয়া আছে। খুঁজলেই পাওয়া যাবে। শুদ্ধি অভিযান (বাংলা-বাংরেজি-ইংরেজি), অবমূল্যায়িত প্রতিভা, নামকরণের ইতিহাস, জাগরণবোধ সিরিজ সবই বাংলাদেশের মানুষের কল্যাণের জন্য। তাদের অনুধাবিত করার জন্য। প্রতিটা ক্ষেত্রে বানান অবহেলিত। বাশু সেসব ঠিক করে দিতেই শ্রম দিয়ে যাচ্ছে। নজরদারি, অনুধাবনের অনুপ্রেরণায় বাশু বদ্ধপরিকর।
বাশুর ইউটিউব চ্যানেল, বাশু টিভি I BASHU TV তে থাকা ভিডিওগুলো আপনাদের সমস্যা সমাধান করতে সহায়ক।
জেনে/না জেনে বাংরেজি ভুল করে যাচ্ছে কেউ; আপনি কোনভাবেই তাকে বোঝাতে পারছেননা । ধরিয়ে দিনঃ

১.আমের এদের গামা | বাংরেজি ভুল এমনই শোনায় | Amer Eder Gama | Banglish bhul kemon shonaay?

সংক্ষিপ্ত লেখার হাল দেখে ক্লান্ত? থামাতে চাচ্ছেন? ধরিয়ে দিনঃ

২.বিব্রত হলেন বড় বোন! কিন্তু কেন? I ShorTChat- CLs Gba শর্টচ্যাট- সিএলএস গিবিএ
এছাড়াও পাওয়া যাবে বাংরেজি, বাংলা বানানের নানান টিপস।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *