Home » পাকিস্তান সফর স্থগিত করলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পাকিস্তান সফর স্থগিত করলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) বিশেষ বৈঠকে যোগ দিতে পাকিস্তান যাওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সফর স্থগিত করেছেন। তবে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ওই বৈঠকে যোগ দিচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আফগানিস্তান পরিস্থিতি নিয়ে ওআইসির পক্ষ থেকে একটি বিশেষ বৈঠক আহ্বান করা হয়েছে। এতে ওআইসিভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নিচ্ছেন। ১৮ ও ১৯ ডিসেম্বর এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের অংশ নেওয়ার কথা ছিল।

পাকিস্তানে ওআইসির বৈঠকে যোগ দিতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন শুক্রবার পাকিস্তানে গেছেন। শনিবার (১৮ ডিসেম্বর) দুপুরে দুবাই হয়ে ইসলামাবাদ যাওয়ার কথা ছিল পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের। তবে শেষ মুহূর্তে তিনি পাকিস্তান সফরে যাননি।

জানা গেছে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম কয়েকদিন আগে একজন কোভিড-১৯ পজিটিভ ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন। তখন থেকেই তিনি আইসোলেশনে রয়েছেন। সে কারণে প্রতিমন্ত্রী পাকিস্তান সফর স্থগিত করেছেন।

পাকিস্তানে এই বিশেষ বৈঠকে ওআইসি দেশগুলোর নেতারা আফগানিস্তান ইস্যুতে আলোচনা করবেন। শনিবার সিনিয়র অফিসিয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আর রোববার পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী পাকিস্তান গেলে এটি হতো গত এক দশকে বাংলাদেশ থেকে দেশটিতে মন্ত্রী পর্যায়ের কারও প্রথম সফর। যুদ্ধাপরাধ ইস্যু কেন্দ্র করে টানাপোড়নের ফলে দীর্ঘদিন পাকিস্তানে বাংলাদেশ থেকে উচ্চ পর্যায়ের কোনো প্রতিনিধিদল সফরে যাননি। সর্বশেষ ২০১২ সালে পাকিস্তানে অনুষ্ঠিত ডি-৮ শীর্ষ সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। এর আগে ২০১০ সালে দ্বিপক্ষীয় পঞ্চম পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে যোগ দিতে পাকিস্তান যান তৎকালীন পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস।

সূত্র: রাইজিংবিডি.কম

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *