১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: Mohan Upaddhay

আমার সম্পর্কে : প্রতিনিধি
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

নতুন করোনাভাইরাস নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে: যুক্তরাজ্য

করোনাভাইরাসের তাণ্ডবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে রয়েছে যুক্তরাজ্যও। মাঝে সংক্রমণ কিছুটা কমলেও এবার সেদেশে হানা দিয়েছে নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস। আর তা এরইমধ্যে নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলে জানিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

ব্রিটেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে দ্রুত গতিতে ছড়িয়ে পড়া এই প্রজাতির ভাইরাসের ব্যাপারে তিনি জনগণকে সর্বোচ্চ সতর্ক করে দিয়েছেন। জনগণকে শারীরিক দূরত্ব বজায় রাখার মতো বিধিগুলো কঠোরভাবে মনে চলার তাগিদ দিয়েছেন তিনি।

স্কাই নিউজকে তিনি বলেছেন, পরিস্থিতি খুবই গুরুতর। দ্রুত ভ্যাকসিন প্রয়োগ করতে না পারলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা খুবই কঠিন হবে।

অবশ্য বিশ্বের প্রথম দেশ হিসেবে এরই মধ্যে ব্রিটেন গত সপ্তাহ থেকে নাগরিকদের করোনা টিকা দেওয়া শুরু করেছে। এরইমধ্যে নতুন ভাইরাসের খবর পাওয়া গেল।

এর আগে শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, নতুন করোনা ভাইরাস ৭০ শতাংশ বেশি সংক্রামক।

এদিকে ব্রিটেনে করোনা ভাইরাসের নতুন প্রজাতি দেখা দেওয়ার পর তার বিস্তার ঠেকাতে কয়েকটি ইউরোপীয় দেশ ব্রিটেনে ফ্লাইট নিষিদ্ধ করেছে। জার্মানি এবং ফ্রান্সও ব্রিটেনের সঙ্গে ফ্লাইট বন্ধ করে দেওয়ার কথা ভাবছে।

জানা গেছে, নতুন প্রজাতির ভাইরাসটি খুবই দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। একই প্রজাতির ভাইরাস পাওয়া গেছে নেদারল্যান্ডস, ডেনমার্ক ও অস্ট্রেলিয়াতেও।

Leave a comment