১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: Md Mahfuz ahmed

আমার সম্পর্কে : প্রতিনিধি
প্রচ্ছদ বিভাগ সাহিত্যসিলেট

বইমেলায় আসছে দিলীপ রায়ের ‘বানের জলের মতো প্রশ্নবোধক চোখ’

সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজের গণিত বিভাগের প্রভাষক দিলীপ রায়ের প্রথম কাব্যগ্রন্থ ‘বানের জলের মতো প্রশ্নবোধক চোখ’ এবারের অমর একুশে গ্রন্থমেলায় আসছে। ‘বানের জলের মতো প্রশ্নবোধক চোখ’ বইটি মূলত কবিতার বই। কবিতাগুলো প্রেম, বিরহ, সামাজিক সংকট এবং সমসাময়িক বিষয়ের উপর রচিত। কিছু কবিতা ছাত্রজীবনে (২০০০- ২০০৬ সাল) লেখা।

বইটির প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন। প্রকাশ করছে জলধি। বইয়ের মূল্য রাখা হয়েছে ২০০ টাকা। ৪০% ছাড়ে মূল্য কুরিয়ারে পাওয়া যাবে ১৭০ টাকায়। বিকাশ নাম্বার : ০১৭৯৪০২৭৬৪৭ । পুরো বিজয়ের মাস জুড়ে এই ফ্রি অর্ডার চলবে। যারা অর্ডার করবেন অল্প কয়েকদিনের মধ্যেই হাতে পাওয়া যাবে বইটি। যারা বইটি নিয়ে আগ্রহী তারা উল্লেখিত নাম্বারে বিকাশ করে ইনবক্সে অথবা উক্ত নাম্বারে ঠিকানা দিলে অতি দ্রুতই বই কুরিয়ারে পৌঁছে যাবে আপনাদের হাতে। আর ঢাকায় সরাসরি পাচ্ছেন কবিতা ক্যাফেতে।

বইটি সম্পর্কে প্রকাশক বলেন, বানের জলের মতো প্রশ্নবোধক চোখ- কবি দিলীপ রায়ের প্রথম কাব্যগ্রন্থ। কিন্তু কবিতায় যে স্বচ্ছতা ও স্বাচ্ছন্দ্য তাতে বুঝবার উপায় নেই যে এটি কবির প্রথম কাব্যগ্রন্থ।

কবি ও শিক্ষক দিলীপ রায়ের জন্ম সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার হাসিমপুর গ্রামে ১৯৮০ সালের ১৩ আগস্ট। সুনতী রায় ও বীরেন্দ্র রায়ের ছেলে তিনি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মুরারিচাঁদ (এমসি) কলেজ হতে গণিতে স্নাতকোত্তর এবং সরকারি টিচার্স ট্রেনিং কলেজ হতে বিএড শেষ করে ৩০ তম বিসিএস দিয়ে শিক্ষা ক্যাডারে যোগদান করেন।

লেখালেখির প্রতি টান ছোটবেলা থেকেই। সমসাময়িক যে কোনো বিষয় নিয়ে লিখে যাচ্ছেন অহরহ। তাঁর লেখা গান কিছু প্রচারিত হয়েছে এবং কিছু প্রচারযোগ্য অবস্থায় রয়েছে। সম্পাদনা করছেন ‘পরান’ নামক সাহিত্য বিষয়ক ছোট কাগজ। সপরিবারে বসবাস করছেন সিলেট শহরে।

Leave a comment