Home » ঈদে নিরাপত্তা নিশ্চিতে সিলেট মেট্রোপলিটন পুলিশের বিশেষ নির্দেশনা

ঈদে নিরাপত্তা নিশ্চিতে সিলেট মেট্রোপলিটন পুলিশের বিশেষ নির্দেশনা

ডেস্ক নিউজ : মাহে রমজান এবং পবিত্র ঈদউলফিতর পালনকালে নাগরিক জীবন সম্পদের নিরাপত্তা রক্ষার লক্ষে সিলেট মহানগরবাসীর জন্য বেশ কিছু নিরাপত্তা বিষয়ক পরামর্শ দিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ। অতিরিক্ত উপপুলিশ কমিশনার মুহম্মদ আবদুল ওয়াহাব প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসব পরামর্শ জানানো হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে মসজিদে যাওয়ার সময় নগদ অর্থ বহন না করা, মোবাইল ফোন বহনে সর্তক থাকা, সেহরিতে ঘুম থেকে জাগানোর অজুহাতে অপরিচিত/দুস্কৃতিকারী কেউ যেন বাসায় প্রবেশ না করে সে বিষয়ে সতর্ক থাকা, অপরিচিত ব্যক্তির দেয়া খাদ্য গ্রহণে সর্তক থাকা, ফুটপাতে ডাব কিংবা বোতলজাত পানীয় পান করার ক্ষেত্রে সর্তক থাকা, রমজান উপলক্ষ্যে বাসা/বাড়িতে গৃহকর্মী নিযুক্ত করলে তাদের প্রতি বিশেষ নজর রাখা ইত্যাদি উল্লেখযোগ্য।

বাসা/বাড়ির নিরাপত্তার ক্ষেত্রে এসএমপি পরামর্শ:
বাসা/অফিসে ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার করা, বাসা/বাড়ি ত্যাগের পূর্বে রুমের দরজাজানালা সঠিকভাবে তালাবন্ধ করুন, মহল্লা বাড়ির সামনে সন্দেহজনক কাউকে/দুস্কৃতিকারীকে ঘোরাফেরা করতে দেখলে স্থানীয় পুলিশ ফাঁড়ি থানাকে অবহিত করা, বাসায় গেট বা দরজা খোলা রেখে সেহরি বা ইফতারের পর মসজিদে নামায পড়তে না যাওয়া, বাসায় কোনো ভিক্ষুক কিংবা অনাথদের ইফতার করতে হলে তাদের গতিবিধি পর্যবেক্ষণে রাখা।

মার্কেট, শপিং মল, কারপার্কিং ব্যাংক লেনদেন বিষয়ে পরামর্শ:
ঈদের পূর্বে/শেষে কেনাকাটার দিনে মার্কেট/শপিং মলে কোন নগদ অর্থ না রাখা, মার্কেট/শপিং মল ত্যাগের পূর্বে আপনার প্রতিষ্ঠান যথাযথভাবে তালাবদ্ধ রাখা; স্বর্ণের দোকান, ব্যাংক, বীমা, অর্থলগ্নি প্রতিষ্ঠান হলে সিসিটিভি এবং এলার্ম স্কিম ব্যবহার করা এবং তা সচল রাখা; ব্যাংক থেকে উত্তোলন করে এবং টাকা বহনে সর্বদা সতর্ক থাকা, প্রয়োজনে অর্থ স্থানান্তরে পুলিশের সহায়তা নেয়া; গাড়ি পার্কিং এর জন্য নির্ধারিত স্থান ব্যবহার করা; মার্কেট কিংবা বিপণি বিতানে গমনের সময় দামি অলংকারাদি ব্যবহার থেকে বিরত থাকা; পকেটমার, ছিনতাইকারী, প্রতারক দুস্কৃতিকারী হতে সাবধান থাকা; মালিক পক্ষ স্ব স্ব মার্কেট/শপিং মলের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা, মালিক পক্ষ স্ব স্ব মার্কেট/শপিং মলের বিদ্যুৎ ব্যবস্থা নিরবিচ্ছিন্ন রাখতে নিজেদের জেনারেটর ব্যবহারে অধিক তৎপর হওয়া।

রাস্তা/যাত্রাপথে নিরাপত্তা:
রাস্তায় চলাচলের সময় সঙ্গে থাকা মূল্যবান সামগ্রী বা টাকা পয়সা সম্পর্কে সাবধানতা অবলম্বন, রাস্তায় বাস/ট্রেন/লঞ্চ টার্মিনালের সাথে ভাগাভাগি করে গাড়ি ভাড়া না করা, যাতায়াতের সময় সহযাত্রী বেশে থাকা অজ্ঞান পার্টি মলম পার্টির খপ্পর হতে সতর্কতা অবলম্বন, মধ্য কিংবা শেষ রাতে বাসস্ট্যান্ডে নামলে সতর্কতার সাথে চলাচল করা, প্রয়োজনে পুলিশের সহায়তা নেয়া, ট্যাক্সি/অটোরিক্সা বা ভাড়ায় চালিত অন্যান্য গাড়ি ভাড়ার সময় গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং ড্রাইভারের নাম ঠিকানা লিখে রাখুন, সিএনজিতে পূর্ব থেকে অপরিচিত যাত্রী বসে থাকলে তা এড়িয়ে চলা, পাবলিক বা গণপরিবহন ব্যতীত যানবাহন ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা, অপরিচিত যাত্রীর দেয়া কোন কিছু খাওয়া বা পান করা থেকে বিরত থাকা, বড় অংকের টাকা বহনে পুলিশের সহায়তা চাইতে অবহেলা না করা, ভোরবেলা বাস থেকে নেমে বাস কাউন্টারের ওয়েটিং রুমে সূর্যোদয় পর্যন্ত অপেক্ষা করা, সন্দেহভাজন মোটরসাইকেল ব্যবহারকারী থেকে সতর্ক থাকা, মোটরসাইকেল পার্কিং এর স্থানে সতর্কতার সাথে মোটরসাইকেল তালাবদ্ধ করে রাখা, সন্দেহজনক কোন ব্যক্তি বা বস্তু প্রত্যক্ষ করলে অথবা কিংবা যে কোন মতামত/অভিমত/অভিযোগ জানাতে পুলিশ কন্ট্রোলরুম কিংবা নিকটস্থ থানায় যোগাযোগ করা।

যানজট নিরসনে ট্রাফিক সচেতনতা:
ট্রাফিক সিগন্যাল মেনে চলা, নির্দিষ্ট লেনে গাড়ি চালানো। রাস্তার বিপরীত দিকে গাড়ি না চালানো। যত্রতত্র বাস সিএনজি না থামানো। যত্রতত্র গাড়ি সিএনজি পার্কিং না করা। প্রয়োজনের তুলনায় অতিরিক্ত যাত্রী বহন না করা। হেলমেট পরিধান করে মোটর সাইকেল চালানো। মোটর সাইকেলে লুকিং গ্যাস ব্যবহার করা। গাড়ি চালানো অবস্থায় মোবাইল ফোনে কথা বলা বিরত থাকা।

জরুরী প্রয়োজনে যোগাযোগ করুন:
পুলিশ কন্ট্রোল রুম (২৪ ঘন্টা খোলা)
০১৭১৩৩৭৪৩৭৫,০১৯৯৫১০০১০০,০৮২১৭১৬৯৬৮
ট্রাফিক কন্ট্রোল রুম ০৮২১৭১৮০২৮
ডিবি কন্ট্রোল রুম ০৮২১৭২০০৬৬
বিজ্ঞপ্তি

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *