১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: shuddhobarta24@

আমার সম্পর্কে : This author may not interusted to share anything with others
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

ভারতে তামিল নাড়ুতে- কারখানা বন্ধের দাবিতে বিক্ষোভ

অনলাইন ডেস্কঃ ভারতের তামিল নাডুতে একটি কপার কারখানা বন্ধের দাবিতে বিক্ষোভে পুলিশের গুলিতে অন্তত ৯ বিক্ষোভকারী নিহত হয়েছেন। গুরুত্বরভাবে আহত হয়েছেন বেশ কয়েকজন। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, কারখানাটি ভয়াবহ মাত্রায় পরিবেশের ক্ষতি করছে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়,  তামিল নাডুতে অবস্থিত বেদান্ত রিসোর্স কোম্পানির মালিকানাধীন স্টারলাইট কপার কারখানা বন্ধের দাবিতে তুতিকোরিন শহরে প্রায় তিনমাস ধরে বিক্ষোভ করছে হাজার হাজার মানুষ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিক্ষোভকারীদের বিশাল একটি অংশ মঙ্গলবার জেলা প্রশাসনের সদর দফতর ও বেদান্ত রিসোর্স কর্মচারীদের বাসভবনের বাইরে কালো পতাকা প্রদর্শন করেন। এসময় পরিস্থিতি সহিংস মোড় নিলে উন্মুক্তভাবে গুলি ছোড়ে পুলিশ। রাজ্যের পুলিশ কর্মকর্তা কপিল কুমার সরকার বলেন, বিক্ষোভকারীরা যানবাহনে অগ্নিসংযোগ ও পুলিশের ওপর পাথর নিক্ষেপ করলে গুলি ছুঁড়তে বাধ্য হয় পুলিশ।

রাজ্যের এক মন্ত্রী পুলিশের গুলি ছোড়াকে সমর্থন করেছেন। তার ভাষ্যমতে, এই পরিস্থিতি এড়ানো সম্ভব ছিলনা। মৎস্য চাষ বিষয়ক মন্ত্রী ডি জয়কুমার সাংবাদিকদের বলেন, কার্যালয়ে ঢুকে সহিংসতা করা অগ্রহণযোগ্য। গুলি ছোড়া এড়ানো সম্ভব ছিলনা। তিনি বলেন, পরিস্থিতি সামাল দিতে পার্শ্ববর্তী রাজ্যগুলো থেকে প্রায় ৩ হাজার নিরাপত্তা কর্মী আনা হয়েছে।

বিক্ষোভকারীরা জানান, কারখানাটি রাজ্যের পানি দূষিত করছে ও মৎস্য শিল্পকে হুমকির মুখে ফেলছে, “২০১৩ সালে ভারতের পরিবেশ আদালতের রায়ে, একবার দুই মাসেরও বেশি সময় বন্ধ ছিল কারখানাটি। পরে সচল হলেও পরিবেশবাদী ও স্থানীয় রাজনীতিবিদদের একাংশ  কারখানাটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার দাবি তুলেছে।”

“বার্ষিক চার লাখ টন কপার উৎপাদনে সক্ষম কারখানাটি বিক্ষোভের কারণে ৫০ দিনেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে। স্থানীয় দূষণ নিয়ন্ত্রক দফতর পরিবেশ নীতিমালা না মানায় আগামী ছয় জুন পর্যন্ত কারখানাটি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে,”তবে বেদান্ত রিসোর্স জানিয়েছে, ভুয়া অভিযোগের ভিত্তিতে এই বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে। তারা  উৎপাদন দ্বিগুণ করার পরিকল্পনা করছেন।”

ইত্তেফাক

Leave a comment