Home » শিক্ষার্থীকে অনলাইন ক্লাসে যুক্ত করতে অনুদান বিশ্বব্যাংকের

শিক্ষার্থীকে অনলাইন ক্লাসে যুক্ত করতে অনুদান বিশ্বব্যাংকের

২৫ লাখ শিক্ষার্থীকে অনলাইন ক্লাসে যুক্ত করতে বাংলাদেশকে অনুদান দিয়েছে বিশ্বব্যাংক। করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতি থেকে উত্তরণ ও প্রাক্‌-প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষার্থীদের ভবিষ্যৎ সংকট মোকাবিলায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে এ অর্থ দিয়েছে বিশ্বব্যাংক। গ্লোবাল পার্টনারশিপ ফর এডুকেশনের (জিপিই) করোনা এক্সিলারেট ফাউন্ডিং থেকে ১৪ দশমিক ৮ মিলিয়ন ডলার ঋণ দিয়েছে সংস্থাটি। প্রতি ডলার ৮৫ টাকা ধরে ১২৫ কোটি ৮০ লাখ টাকা।

বাসসের খবরে বলা হয়েছে, গতকাল সোমবার রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে এ–সংক্রান্ত চুক্তি সই হয়। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন চুক্তিতে সই করেন।

প্রকল্পের আওতায় ৩৫টি বিষয়ের ওপর ডিজিটাল কনটেন্ট তৈরির মাধ্যমে প্রাক্‌-প্রাথমিক থেকে দশম শ্রেণি পর্যন্ত মোট ২৫ লাখ শিক্ষার্থীকে দূরশিক্ষণের মাধ্যমে শিক্ষা দেওয়া হবে। এর মধ্য ১২ লাখ ৫ হাজার বালক এবং ১২ লাখ ৯৫ হাজার।

বিশ্বব্যাংক কোভিড-১৯-এর কারণে চ্যালেঞ্জগুলো হ্রাস করতে সহায়তা প্রদান করে আসছে। মহামারি এবং অর্থনৈতিক ক্ষেত্রে সম্ভাব্য পরিণতিগুলো কাটিয়ে উঠতেও সহায়তা করছে বিশ্বব্যাংক। এরই অংশ হিসেবে এ সহায়তা পেল বাংলাদেশ।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *