Home » আফগানিস্তানের হাফেজ হত্যার দায় :জাতিসংঘ

আফগানিস্তানের হাফেজ হত্যার দায় :জাতিসংঘ

অনলাইন ডেস্ক : আফগানিস্তানে ১০৭ হাফেজ হত্যার দায় দেশটির সরকারের বলে দাবি করেছে জাতিসংঘের একটি প্রতিবেদন। গতমাসে দেশটির কুন্দুজ প্রদেশের একটি গ্রামে মাদ্রাসার ওপর চালানো হামলাটি আফগান সেনাবাহিনীর রকেট ও বন্দুক হামলার ফল বলে সংস্থাটির একটি অনুসন্ধানে উঠে এসেছে ।

সোমবার প্রকাশিত প্রতিবেদনটি বলছে, ‘ধর্মীয় প্রতিষ্ঠানের ওপর সরকারি বাহিনী কর্তৃক ব্যবহৃত ভারি মেশিন গান ও রকেট লাঞ্ছারের আঘাতের ফলেই হতাহতের ঘটনাটি ঘটে।

সেখানে দেশটির সশস্ত্র বিদ্রোহী যোদ্ধা সংগঠন তালেবানের সদস্যদের অবস্থান সন্দেহে হামলাটি চালানো হয়েছিল বলে দেশটিতে অবস্থিত জাতিসংঘের মিশন ‘ইউএনএএমএ’ জানিয়েছে।

ইউএনএএমএ বলছে, তারা মোট ১০৭জন ক্ষতিগ্রস্ত পরিবার থেকে তথ্য সংগ্রহ করেছে।

সংস্থাটি এ ঘটনায় গভির উদ্বেগ জানিয়ে আন্তর্জাতিক যুদ্ধনীতির লঙ্ঘন কিনা তা খতিয়ে দেখতে অধিকতর তদন্তের আহ্বানও জানিয়েছে।

উল্লেখ্য গত ২এপ্রিল কুন্দুজের দাশÍ-ই আর্চি জেলার একটি গ্রামে মাদ্রাসার ওপর ভয়াবহ গুলি বর্ষণ ও বোমা হামলায় ১০৭জন হাফেজ ছাত্রসহ অন্তত ২০০জন নিহত হয়। সেদিন মাদ্রাসা-মসজিদ ভবনের ওপর চালানো বিমান হামলায় হাফেজ ছাত্ররা নিহত হয়েছিল বলে জানায় আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরা। যদিও জাতিসংঘের প্রতিবেদনে তাদের মাদ্রাসার ছাত্র হিসেবে দেখানো হয়নি। ইয়ন নিউজ রয়টার্স

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *