২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: আশফাকুর রহমান

আমার সম্পর্কে : বার্তা বিভাগ প্রধান
প্রচ্ছদ বিভাগ বিনোদন

বাসে ধর্ষণ নিয়ে শর্টফিল্ম

ডেস্ক নিউজ : ২০১২ সালে দিল্লির চলন্ত বাসে নির্ভয়া নামের ভারতীয় এক তরুণী ধর্ষণের শিকার হন। এ নিয়ে পুরো বিশ্ব প্রতিবাদমুখর হয়ে ওঠে। ২০১৭ সালে বাংলাদেশে আরও ভয়াবহ ঘটনা ঘটে। জাকিয়া সুলতানা রূপা নামের এক তরুণীকে বাসে সংঘবদ্ধ ধর্ষণের পর ঘাড়মটকে হত্যা করা হয়। পরবর্তীতে দেশে ও বিদেশে চলন্ত বাসে-কারে-ট্রেনে এমন ধর্ষণ চেষ্টা আরও কয়েকবার হয়েছে। সে ঘটনা থেকেই অনিরাপদ নির্জন বাস নিয়ে এবার তৈরি হলো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এর নাম ‘অসম্ভাবিত’।এতে গাড়িতে উঠে বিপদে পড়া তরুণীর ভূমিকায় অভিনয় করেছেন মৌসুমী হামিদ, বাসচালক শতাব্দী ওয়াদুদ ও হেলপার হিসেবে আছেন ইকতারুল ইসলাম। আর এটি পরিচালনা করেছেন আশিকুর রহমান।
পরিচালক বললেন, ‘‘স্ট্যান্ড ফর উইম্যান’ নামে নারীদের ওপর অন্যায়ের প্রতিবাদ হিসেবে কিছু দিন আগে ফেসবুকে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের চ্যালেঞ্জ ছুড়ে দেন নির্মাতা আফজাল হোসেন মুন্না। সেই মুভমেন্টের অংশ হিসেবে আমি এটি তৈরি করলাম।’’
‘অসম্ভাবিত’ সম্পর্কে তিনি বললেন, ‘এখানে মৌসুমী হামিদ বাসযাত্রী। সবাই নেমে গেলে ড্রাইভার গাড়িটি নির্জন জায়গায় নিয়ে তাকে ধর্ষণের চেষ্টা করে। কিন্তু মৌসুমী আগে থেকেই প্রস্তুত থাকেন। তার কাছে থাকা পিস্তল দিয়ে অন্যরকম এক চ্যালেঞ্জের মুখে ফেলে দেয় ড্রাইভারকে। ‘অসম্ভাবিত’-এর দৈর্ঘ্য ১০ মিনিটের মতো। ‘স্ট্যান্ড ফর উইম্যান’-এর অন্য নির্মাণের সঙ্গে এটি অনলাইনে মুক্তি দেওয়া হবে শিগগিরই। প্রসঙ্গত, নারীদের ওপর অন্যায়ের প্রতিবাদ হিসেবে কিছু দিন আগে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের চ্যালেঞ্জ ছুড়ে দেন আফজাল হোসেন মুন্না। সিনেমা, নাটক বা স্বল্পদৈর্ঘ্য ছবির মাধ্যমে তিনিসহ অন্য নির্মাতারা অন্যায়ের বিরুদ্ধে অবস্থান নেবেন— সেটাই ছিল এই তরুণ নির্মাতার প্রত্যাশা। এর অংশ হিসেবে এরইমধ্যে তিনি বানিয়েছেন ‘দ্য ওল্ড ম্যান অ্যান্ড দ্য গার্ল’। এতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা।

 

Leave a comment