Home » নীলফামারীতে হালকা প্রকৌশল শিল্প প্রশিক্ষণের সমাপনী ও সনদপত্র বিতরণ

নীলফামারীতে হালকা প্রকৌশল শিল্প প্রশিক্ষণের সমাপনী ও সনদপত্র বিতরণ

নীলফামারী প্রতিনিধি: নীলফামারীতে  বিসিক ও টিটিসির যৌথ আয়োজনে ৫ দিন ব্যাপী হালকা প্রকৌশল শিল্পের উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল বাচাই পদ্ধতির উপর প্রশিক্ষণের সমাপনী ও সনদপত্র বিতরণ করা হয়েছে।
৪ই জানুয়ারী ২০২৩ বৃহস্পতিবার দুপুর ১২টায় সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সম্মেলন কক্ষে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) নীলফামারী এর যৌথ উদ্যোগে ০৫ দিন ব্যাপী হালকা প্রকৌশল শিল্পের উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল বাচাই পদ্ধতির উপর প্রশিক্ষণের সমাপনী ও সনদপত্র বিতরণ করা হয়েছে। এ সময় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর পরিচালক (দক্ষতা ও প্রযুক্তি) কাজী মাহবুবুর রশিদ উপ-সচিব। বিসিকের উপ-ব্যবস্থাপক হুসনে আরা খাতুন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব), নীলফামারী জেলার সভাপতি আব্দুল মোমিন। উক্ত অনুষ্ঠানে টিটিসির মেকানিকাল ইনস্টাকটর  মো: শরিফুল ইসলামের সঞ্চালনা শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা বিসিকের সম্প্রসারণ অফিসার মো: মশিউর রহমান।এছাড়াও এসময় উপস্থিত ছিলেন জেলা বিসিকের সম্প্রসারণ অফিসার মো: কাজী আমানুজ্জামান।
বক্তারা বলেন, হালকা প্রকৌশল শিল্প দেশের বিভিন্ন কুটির শিল্পের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই শিল্পের মাধ্যমে দেশের সব সেক্টরের যন্ত্রাংশ সরবরাহ ও মেরামতসহ কিছু কিছু ক্ষেত্রে মূলধনী যন্ত্র তৈরি করা হয়ে থাকে। সে কারণে হালকা প্রকৌশল শিল্প সব শিল্পের সূতিকাগার হিসেবে স্বীকৃত। দেশের এই শিল্পগুলোতে আজও তুলনামূলক অল্প বিনিয়োগের সঙ্গে আধা স্বয়ংক্রিয় যন্ত্র ম্যানুয়ালি ব্যবহার করে বিভিন্ন যন্ত্রাংশ তৈরি ও মেরামত করা হয়ে থাকে। হালকা প্রকৌশল শিল্পের ছোট ও মাঝারি উদ্যোগের সাধারণ উদ্যোক্তারা স্বশিক্ষিত, তাঁরা তাদের অভিজ্ঞতাকে মূলধন করে এগিয়ে চলেছেন।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *