২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: মোঃ মাহফুজ আহমদ

আমার সম্পর্কে : প্রতিনিধি
প্রচ্ছদ বিভাগ খেলাধুলা

ফুটবল কিংবদন্তি পেলে আর নেই

ব্রাজিল কিংবদন্তি পেলে মারা গেছেন দীর্ঘদিন ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন। সুস্থ হয়ে ফেরার বার্তাও দিয়েছিলেন বারবার। কিন্তু এবার আর ফিরতে পারলেন না। না ফেরার দেশে পাড়ি জমালেন ফুটবলের রাজা খ্যাত ব্রাজিলীয় কিংবদন্তি পেলে।

বৃহস্পতিবার রাতে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন ৮২ বছর বয়সী পেলে। খবর বার্তা সংস্থা রয়টার্সের। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে পেলের মৃত্যুর খবর নিশ্চিত করেন তাঁর মেয়ে কেলি নাসিমেন্তো।

গত ২৯ নভেম্বর ক্যানসার আক্রান্ত পেলে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে পেলেকে ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয়। এরপর বড়দিনের আগ থেকে শোনা যাচ্ছিল, পেলের শারীরিক অবস্থা অবনতির কথা। যার জন্য এবারের বড়দিন সাও পাওলোর হাসপাতালেই কাটে ফুটবল তারকার। এবার সেখানেই ত্যাগ করলেন শেষ নিশ্বাস।

গত এক বছরের বেশি সময় ধরে পেলে কোলন ক্যানসারের বিরুদ্ধে লড়াই করেন। অসুস্থতার কারণে কাতার বিশ্বকাপে উপস্থিতও হতে পারেননি। কাতারে যেতে না পেরে হাসপাতালে শুয়ে পেলেকে ফুটবল বিশ্বকাপের ২২তম আসর দেখতে হয়েছিল।

অসুস্থ পেলে নিজ দেশ ব্রাজিলকে সর্বদা চাঙ্গা রাখতে চেষ্টা করেছিলেন। ব্রাজিলের হারের পরে সান্ত্বনা দিতেও কমতি রাখেননি। ভেঙে পড়া নেইমারকে অনুপ্রেরণামূলক কথা বলে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন পেলে। সব অনুরাগীদের কাঁদিয়ে এবার নিজেই চলে গেলেন ফুটবল তারকা। বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জিতেছিলেন পেলে (১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০)। এ ছাড়া নিজের ফুটবল ক্যারিয়ারে বিশ্বের রেকর্ড এক হাজার ২৮১টি গোল করেছেন ব্রাজিল তারকা। ব্রাজিল জাতীয় দল থেকে শুরু করে সান্তোস ও নিউইয়র্ক কসমসের জার্সিতে ঝলমলে অধ্যায় পার করেছেন এই কিংবদন্তি। ১৯৭৭ সালে ফুটবলকে বিদায় জানান এই কিংবদন্তি।

Leave a comment