৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: মোঃ মাহফুজ আহমদ

আমার সম্পর্কে : প্রতিনিধি
প্রচ্ছদ বিভাগ শিক্ষা

কলেজ – স্কুল ৫ দিন পূর্ণ ক্লাস, আদেশ জারি

জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে স্কুল-কলেজের সাপ্তাহিক ছুটি দুইদিন করা হয়েছে। এই অবস্থায় ক্লাসের সময় সমন্বয় করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী সপ্তাহে পাঁচদিন পূর্ণ ক্লাস হবে। বৃহস্পতিবার হাফ ক্লাস থাকবে। বুধবার (৩১ আগস্ট) মাধ্যমিক ও উচ্চশিক্ষ অধিদপ্তর থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। এতে স্বাক্ষর করেছেন মাউশি পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরী।

আদেশে বলা হয়েছে,  ইতোমধ্যে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে শুক্রবার ও শনিবার ২দিন সাপ্তাহিক ছুটি কার্যকর করা হয়েছে। শিক্ষার্থীদের যাতে শিখন ঘাটতি সৃষ্টি না হয় এবং শিক্ষাক্রমের বিষয়-কাঠামো অক্ষুন্ন রেখে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির জন্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রচলিত সময়সূচি পরিমার্জন করে নিম্নরূপ করা হয়েছে:

রবিবার থেকে বৃহস্পতিবার প্রতিদিন ৭টি করে সপ্তাহে মোট ৩৫টি শ্রেণি কার্যক্রম (পিরিয়ড) পরিচালিত হবে; এক শিফট বিশিষ্ট প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রমের ব্যাপ্তি দৈনিক সমাবেশ ১৫ মিনিট, বিরতি ৩০ মিনিটসহ মোট ৬ ঘন্টা ১০ মিনিট হবে; দুই শিফট বিশিষ্ট প্রতিষ্ঠানে প্রতি শিফটে শ্রেণি কার্যক্রমের ব্যাপ্তি দৈনিক সমাবেশ মিনিট, ২০ মিনিটসহ মোট ৫ ঘন্টা ৫ মিনিট হবে; প্রথম শিফট সকাল ৭ টায় শুরু হয়ে ১২.০৫ মিনিটে শেষ হবে। দ্বিতীয় শিফট ২.২০ মিনিটে শুরু হয়ে ৫.২৫ মিনিটে শেষ হবে।

একাদশ ও দ্বাদশ শ্রেণি
প্রতিটি শ্রেণি কার্যক্রমের ব্যাপ্তি হবে ৫০ মিনিট; বাংলা, ইংরেজি এবং শাখাভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ের জন্য সপ্তাহে প্রতি বিষয়ে ৫টি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের জন্য ৩টি শ্রেণি কার্যক্রম (পিরিয়ড) পরিচালিত হবে। অর্থাৎ সপ্তাহে মোট ২৮ টি (২৫+৩) শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে; ঐচ্ছিক বিষয়ের জন্য ৫টি শ্রেণি কার্যক্রম (পিরিয়ড) পরিচালিত হবে। এক্ষেত্রে ঐচ্ছিক বিষয় আছে এমন শিক্ষার্থী সপ্তাহে ৩৩টি শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করবে।

Leave a comment