Home » কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের প্রবেশপত্র ডাউনলোড চলছে, শেষ ৩১ অক্টোবর

কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের প্রবেশপত্র ডাউনলোড চলছে, শেষ ৩১ অক্টোবর

২০২০-২১ শিক্ষাবর্ষে ৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে। গত ২৭ সেপ্টেম্বর (সোমবার) থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারছেন ভর্তিচ্ছুরা। চলতি মাসের ৩১ অক্টোবর পর্যন্ত এটি চলবে। সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে বিষয়টি জানানো হয়। একইসঙ্গে যারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন, তাদের তালিকা প্রকাশ ও ছবি আপলোডও শুরু হয়েছে। এটির জন্যেও অক্টোবরের ৩১ তারিখ পর্যন্ত সুযোগ পাবেন ভর্তিচ্ছুরা।

পরে আগামী ১৭ নভেম্বর ওয়েবসাইটে ভর্তি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ করা হবে। আগামী ২৭ নভেম্বর (শনিবার) সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শেষ হওয়ার পর ০২ ডিসেম্বর মধ্যে ফল প্রকাশ করা হবে। এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। এইচএসসি/সমমান পর্যায়ের ইংরেজিতে ১০, প্রাণীবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থ বিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।

মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি/সমমানের পরীক্ষার জন্য ২০ এবং এইসএসসি/সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমাণ তালিকা প্রস্তুত করা হবে। কৃষি গুচ্ছে ভর্তি পরীক্ষা আয়োজন করা বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *