Home » সৌদি বসে ঢাকার ভিওআইপি ব্যবসার নিয়ন্ত্রণ

সৌদি বসে ঢাকার ভিওআইপি ব্যবসার নিয়ন্ত্রণ

সৌদি আরব বসে মো. আলী নামে এক ব্যক্তি তার ঢাকার অবৈধ ভিওআইপি ব্যবসার নিয়ন্ত্রণ করেন। ব্যবসা করার দেড় বছর পর রাজধানীর মোহাম্মদপুরের একটি বাসা থেকে তার এক সহযোগীকে গ্রেফতার করেছে র‍্যাব। এসময় অন্তত ৩০ লাখ টাকার ভিওআইপি সরঞ্জম উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিকেল থেকে মোহাম্মদপুরের লালমাটিয়া জাকির হোসেন সড়কের একটি বাড়ির ফ্ল্যাটে র‍্যাব ও বিটিআরসির যৌথ অভিযান শুরু হয়। এরপর রাত ৮টা ১৫ মিনিটে ঘটনাস্থলে অভিযানের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন র‍্যাবের লিগ্যাল আ্যন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অবৈধ ভিওআইপি ব্যবসার সরঞ্জামসহ শফিকুল ইসলামকে গ্রেফতার করা হয়েছে। শফিকুল ওই ফ্লাটের কেয়ারটেকার।

vo 3
উদ্ধার হওয়া ল্যাপটপ ও সিম

তবে ব্যবসার মূল মালিক আলী নামের একজন সৌদি প্রবাসী। প্রবাসে থেকেই তিনি তিনজন কর্মী রেখে ভিওআইপি ব্যবসা পরিচালনা করত। তিনজনের মধ্যে দুই জন সার্ভার মেইনটেইন করত। তবে তারা এখন পলাতক রয়েছে বলে জানান।

তিনি আরও বলেন, অভিযানে এক হাজারের বেশি টেলিটকের সিম উদ্ধার করা হয়েছে। এই সিম ব্যবহার করে মধ্যপ্রাচ্য থেকে আসা ফোন কল অবৈধভাবে কল ট্রান্সমিশন করতো। অভিযানে প্রায় ৩০ লাখ টাকার ভিওআইপি সরঞ্জাম উদ্ধার করা হয়। এই সরঞ্জাম ব্যবহার করে একসঙ্গে ১৬০টি কল ট্রান্সমিশন করা হতো।

এক প্রশ্নের জবাবে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, অবৈধ ভিওআইপি ফোন কলের মাধ্যমে প্রতি বছর ৫ কোটি টাকার রাজস্ব হারাচ্ছিলো সরকার। চক্রটি গত দেড় বছর ধরে অবৈধ্য ভিওআইপির ব্যবসা করে আসছিল। সেই হিসেবে সরকারের ৭ থেকে ৮ কোটি টাকার ক্ষতি হয়েছে।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *