২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: আশফাকুর রহমান

আমার সম্পর্কে : বার্তা বিভাগ প্রধান
প্রচ্ছদ বিভাগ বিনোদন

ঢাকা থেকে আইনি নোটিশ গেলো বলিউডে

ঢাকার গুলশানে হলি আর্টিজানে ঘটে যাওয়া নির্মম সন্ত্রাসী হামলা নিয়ে বলিউডে তৈরি হচ্ছে সিনেমা ‘ফারাজ’। আর এই সিনেমা নির্মাণ বন্ধের জন্য বাংলাদেশের অবিন্তা কবির ফাউন্ডেশন-এর পক্ষে আইনি নোটিশ পাঠিয়েছে ল ফার্ম লিগ্যাল কাউন্সেল।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় নিহত হন ২০ বছর বয়সী বাংলাদেশি তরুণ ফারাজ আহমেদ। যুক্তরাষ্ট্রের জর্জিয়ার এমরি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন তিনি। গ্রীষ্মকালীন ছুটি কাটাতে দেশে ছিলেন তখন। ঘটনার সময় ফারাজও ছিলেন সেই বেকারিতে। মৃত্যুর আগে ফারাজের সঙ্গে ঘটে নানা ঘটনা।

মূলত সেই ফারাজকে কেন্দ্র করেই গড়ে উঠেছে নির্মিতব্য সিনেমাটি। এতে ফারাজের চরিত্রে অভিনয় করবেন কারিনা কাপুরের চাচাতো ভাই জাহান কাপুর। এ সিনেমা দিয়েই তার অভিষেক হবার কথা বলিউডে। গত ৪ আগস্ট তথ্যগুলো জানিয়েছে বলিউডের অন্যতম প্রযোজনা সংস্থা টি-সিরিজ। ইনস্ট্রাগ্রামে পোস্ট দিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন কারিনা কাপুর নিজেও।

এমন ঘোষণার ৫ দিনের মাথায় গত ৯ আগস্ট বাংলাদেশের লিগ্যাল কাউন্সেল-এর পক্ষ থেকে প্রযোজনা প্রতিষ্ঠান টি-সিরিজ, নির্মাতা হানসাল মেহেতা ও প্রযোজক অনুভব সিনহাকে নোটিশটি পাঠানো হয়।

আইনজীবী মিতি সানজানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই আইনি নোটিশ প্রেরণের বিষয়টি নিশ্চিত করা হয় গণমাধ্যমকে।

প্রেস বিজ্ঞপ্তিটিতে বলা হয়, হলি আর্টিজানের হামলায় মিসেস রুবা আহমেদ তার একমাত্র সন্তান অবিন্তা কবিরকে হারিয়েছেন। ওই ঘটনা সবার কাছে নির্মম হত্যাকাণ্ড হলেও রুবা আহমেদের কাছে এটি একটি নির্মম সত্য। তিনি চান না এই ঘটনা থেকে কোনও কনটেন্ট নির্মাণ হোক। কারণ, এটি তাকে তার মেয়ের কষ্টদায়ক স্মৃতিকে বারবার জাগিয়ে তুলবে।

এছাড়াও বলা হয়, এটি বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করবে। তাছাড়া সিনেমা নির্মাণের আগে ভুক্তভোগী পরিবারের কাছ থেকে কোনও অনুমতি নেননি সংশ্লিষ্টরা।

এদিকে এমন নোটিশের বিপরীতে বলিউড থেকে এখনও কোনও জবাব পাওয়া যায়নি কিংবা মেলেনি কোনও প্রতিক্রিয়াও।

সূত্র: বাংলা ট্রিবিউন

Leave a comment