১৯শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: আশফাকুর রহমান

আমার সম্পর্কে : বার্তা বিভাগ প্রধান
প্রচ্ছদ বিভাগ বাংলাদেশ

হচ্ছে না বই উৎসব, ১ জানুয়ারি বাড়িতে পৌঁছে যাবে বই

করোনার কারণে এবার বই উৎসব হচ্ছে না। তবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ১ জানুয়ারি বাড়ি বাড়ি গিয়ে বই বিতরণের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষা কর্মকর্তা জানিয়েছেন, করোনার কারষে সব শিক্ষা প্রতিষ্ঠান পুরোপুরি বন্ধ থাকায় শিক্ষার্থীদের স্কুলে এনে প্রতি বছর ১ জানুয়ারি যে বই উৎসব হয় এবার তা হচ্ছে না। শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের বাড়িতে বাড়িতে নতুন বই পৌঁছে দেওয়া হবে।
প্রাথমিক স্কুলগুলোর চাহিদার অর্ধেক বই আসার কথা স্বীকার করে বলেন বাকি বই আগামী ২০ ডিসেম্বরের মধ্যে চলে আসবে। ঢাকা থেকে এখন সরাসরি নতুন বই উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে চলে আসে। সেখান থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে নতুন বই স্ব স্ব প্রাথমিক বিদ্যালয়ে পাঠিয়ে দেওয়া হবে।
এক প্রশ্নের জবাবে তিনি জানান, এখন আর জেলা প্রাথমিক শিক্ষা অফিসে কোনও নতুন বই আসে না। সরাসরি উপজেলা শিক্ষা অফিসার কার্যালয়ে বই চলে যায়। তবে বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসে নতুন বই কিছু আসে যদি কোনও বিদ্যালয় বই সংকট হলে সেখান থেকে বই সরবরাহ করা হয়। ফলে বই সংকটের কোনও সম্ভাবনা একেবারে নেই।

অফিস সহকারী আল আমিন হোসেন জানান, এখনও বই আসেনি প্রতিবছর এ সময় বেশির ভাগ নতুন বই চলে আসে এবার হয়তো করোনা মহামারির কারণে ছাপার সমস্যার কারণে আসতে বিলম্ব হচ্ছে।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, ১ জানুয়ারি বই উৎসব হচ্ছে না এমনকি কীভাবে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হবে তারও কোনও নির্দেশও আসেনি।

Leave a comment