Home » সরকারি বাংলো থেকে মায়া-মুলায়মদের পাততাড়ি গোটানোর নির্দেশ

সরকারি বাংলো থেকে মায়া-মুলায়মদের পাততাড়ি গোটানোর নির্দেশ

ডেস্ক নিউজ : সরকারি বাংলো আটকে উত্তরপ্রদেশের যে সমস্ত প্রাক্তন মুখ্যমন্ত্রী বহাল তবিয়তে ছিলেন, তাঁদের সুখের দিন শেষ। সুপ্রিম কোর্টের নির্দেশে, তাঁদের বিলাসবহুল সরকারি বাংলো ছেড়ে দিতে হবে অবিলম্বে। তালিকায় রয়েছে অখিলেশ যাদব, মুলায়ম সিংহ যাদব কিংবা মায়াবতীর মতো প্রাক্তন মুখ্যমন্ত্রীর নাম।

নিরাপত্তার কথা মাথায় রেখে বিভিন্ন রাজ্যেই প্রাক্তন মুখ্যমন্ত্রীদের জন্য বাসস্থানের সংস্থান করা হয়। ব্যতিক্রম নয় উত্তরপ্রদেশও। কিন্তু সমস্যা হল, উত্তরপ্রদেশে ক্ষমতা থেকে বিদায় নেওয়ার পরেও প্রাক্তন মুখ্যমন্ত্রীরা সরকারি বাংলো ছাড়তে রাজি নন। ১৯৮১ সালে উত্তরপ্রদেশে যখন ভিপি সিংহের জমানা, সে সময় নয়া নীতি প্রণয়ন করে বলা হয়েছিল, মুখ্যমন্ত্রী পদ থেকে সরে যাওয়ার ১৫ দিনের মধ্যে সরকারি বাংলো ছাড়তে হবে।

কিন্তু এর পরেও অবস্থার যে খুব একটা বদলঘটেছিল, তা নয়। ২০১৬-য় নতুন আইন প্রণয়ন করে অখিলেশ যাদবের মন্ত্রিসভা। তাতে রাজনাথ সিংহ, কল্যাণ সিংহ, এনডি তিওয়ারি, মুলায়ম সিংহ যাদব, মায়াবতীর মতো প্রাক্তন মুখ্যমন্ত্রীদের সরকারি বাংলো দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীদের মধ্যে অন্যতম প্রধান বিলাসবহুল সরকারি বাংলোয় থাকেন মায়াবতী। লখনউয়ে পাঁচ একর জমির উপর তৈরি সেই বাংলোয় শয়ন কক্ষ রয়েছে দশটি। আপাদমস্তক মোড়া পিঙ্ক মার্বেলে।

একটি জনস্বার্থ মামলায় সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছে, তাতে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীদের শুধুমাত্র সরকারি বাংলোই ছাড়তে হবে, তা নয়। যতদিন তাঁরা বাংলো দখল করেছিলেন, দিতে হবে ততদিনের ভাড়াও।

 

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *