Home » এবার গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ

এবার গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ

ডেস্ক নিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল আজ রোববার হস্তান্তর করা হয়েছে। এবং জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।

বোর্ডের চেয়ারম্যান এবং মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এবারের মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পাসের হার কম হলেও তা হতাশাজনক নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বছর পাসের হার গত নয় বছরের মধ্যে সর্বনিম্ন হলেও হতাশ না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, কেউ অকৃতকার্য হলে বকাঝকা দিয়ে লাভ নেই। তাদের অনুপ্রাণিত করতে হবে, তারা যেন ভবিষ্যতে ভালো করতে পারে।

আজ গণভবনে মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফলাফল হস্তান্তরের অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন,এবার যেহেতু পরীক্ষারীর সংখ্যাও বেশি, সংখ্যার হিসাবে পাসের হার কিছুটা কম মনে হলেও সেটা খুব হতাশাজনক না, কারণ ৭৭ দশমিক ৭৭ শতাংশ পাস করা, এটাও কিন্তু কম কথা না।
আগামীতে এটা আরও বৃদ্ধি পাবে, সেটা আমি আশা করি।

মেয়েদের প্রশংসা করে ছেলেদেরকে পড়াশোনায় আরও মনযোগী হতে বলেন শেখ হাসিনা। তিনি বলেন, ‘পাসের ক্ষেত্রে মেয়েরা দুই ভাগ বেশি। এটা ঠিক না, আমাদের ছেলেদের আরও মনযোগী হতে হবে। তারা যেন সমান সমান পাস করে, এটা আমরা চাই।

গত ১ থেকে ২৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষার তত্ত্বীয় এবং ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নিয়েছিল ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ শিক্ষার্থী।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *