Home » জেনে নিন, কিভাবে মাত্র ১ মিনিটে অনলাইনে জমির খতিয়ান যাচাই করবেন- (How to verify Khatian of land online just in one minute)

জেনে নিন, কিভাবে মাত্র ১ মিনিটে অনলাইনে জমির খতিয়ান যাচাই করবেন- (How to verify Khatian of land online just in one minute)

জেনে নিন, কিভাবে মাত্র ১ মিনিটে অনলাইনে জমির খতিয়ান যাচাই করবেন-
(How to verify Khatian of land online just in one minute)

বর্তমানে চলছে ডিজিটাল যুগ। এই যুগে সবাই অনেক কিছুই হাতের নাগালে পাবেন। বিশেষজ্ঞের মতে, এই যুগ মানুষকে দিন দিন অলস করে দিচ্ছে।আসলে প্রযুক্তির ব্যবহার আমাদের দৈনন্দিন জীবনকে সহজ ও আরামদায়ক করে তুলেছে।এখন আপনি যা চান তা ঘরে বসে অনলাইনেই জানা সম্ভব। আসলে প্রযুক্তির ব্যবহারের কারণে সম্প্রতি আমাদের সময় ও কষ্ট দুটিই বেশ লাঘব হয়েছে। দেশের যেকোনো নাগরিক যেকোনো জায়গা থেকে ব্যক্তিগত কিংবা ক্রয় করতে ইচ্ছুক যে কোন জমির বিভিন্ন রেকর্ড এখন খুব সহজেই অনলাইন আবেদনের মাধ্যমে সংগ্রহ করতে পারবেন। আসুন জেনে নেই অনলাইনে বিভিন্ন খতিয়ান যাচাই পদ্ধতিঃ

আর.এস খতিয়ান(Revisional Survey)ঃ বর্তমানে প্রায় সব ধরনের খতিয়ান অনলাইনে পাওয়া যাচ্ছে। বাংলাদেশে জরিপ বিভাগের মাধ্যমে প্রস্তুতকৃত সর্বশেষ খতিয়ান হচ্ছে আর,এস, খতিয়ান যা বিভিন্ন এলাকায় বিভিন্ন নামে পরিচিত। যেমনঃ বি.এস খতিয়ান(Bangladesh Survey) বি.আর.এস ইত্যাদি।

কিভাবে সার্চ করবেন?
আপনার কম্পিউটারে ইন্টারনেট চালু রেখে Google, Firefox বা অন্য যেকোন Search engine On করে Type করুনhttps://www.land.gov.bd/pages/R-S-Khotian এরপর Keyboard থেকে Enter বাটন Press করুন। প্রথমে বিভাগ ঘর থেকে আপনার বিভাগ বাছাই করুন। এরপর জেলা ঘরে ক্লিক করলে আপনার বিভাগের অধীন সকল জেলা দেখতে পাবেন, আপনার জেলায় ক্লিক করুন। উপজেলার ঘরে ক্লিক করলে আপনার জেলার সকল উপজেলার নাম দেখতে পাবেন, আপনার উপজেলার নামে ক্লিক করুন। এরপর মৌজা ঘরে ক্লিক করলে আপনার উপজেলার যে সকল মৌজার খতিয়ান চূড়ান্ত হয়েছে, সে সকল মৌজার নাম দেখতে পাবেন। আপনার জমিটি যে মৌজায় অবস্থিত সেই মৌজার নামে ক্লিক করুন।

মোট ৪ ভাবে Search করে আপনার জমির খতিয়ান যাচাই করতে পারবেন। যথাঃ
১। খতিয়ান নম্বর জানা থাকলে খতিয়ান নাম্বার দিয়ে Search করে
২। দাগ নম্বর জানা থাকলে দাগ নম্বর দিয়ে Search করে
৩। জমির মালিকের নাম জানা থাকলে জমির মালিকের নাম দিয়ে Search করে এবং
৪। জমি মালিকের পিতা বা স্বামীর নাম জানা থাকলে জমি মালিকের পিতা/স্বামীর নাম দিয়ে Search করে।

অর্থাৎ এই ৪ মাধ্যমের প্রত্যেকটির বাম পার্শ্বে একটি ছোট গোল ঘর বা বৃত্ত রয়েছে। উপরের ৪ পদ্ধতির যে পদ্ধতিতে আপনি Search করতে চান, তা বাম পার্শ্বের গোল ঘরে Mouse দিয়ে ক্লিক করুন। এরপর উপরের ৪ পদ্ধতির মধ্যে আপনি যে পদ্ধতিতে ক্লিক করেছেন তার ঠিক নিচে একটি ছোট বক্স আসবে, বক্সটি পূরণ করুন। অর্থাৎ খতিয়ান নম্বর সিলেক্ট করে থাকলে খতিয়ান নম্বরটি বক্সে লিখুন, দাগ নম্বর সিলেক্ট করে থাকলে দাগ নম্বরটি বক্সে লিখুন, মালিকের নাম সিলেক্ট করে থাকলে মালিকের নাম বক্সে লিখুন, মালিকের পিতা/স্বামীর নাম সিলেক্ট করে থাকলে পিতা/স্বামীর নাম বক্সে লিখুন। এরপর নিচে দুটি সংখ্যা যোগ করতে বলা হবে। সংখ্যা দুটি যোগ করে যোগফল নিচের বক্সে লিখুন। সর্বশেষ ‘খুঁজুন’ অপশনে ক্লিক করুন। এভাবে আপনি আপনার পছন্দের খতিয়ান দেখতে বা যাচাই করতে পারবেন।

সি.এস খতিয়ান ও এস.এ খতিয়ান অনলাইনে যাচাই পদ্ধতিসহ জমি-জমা সংক্রান্ত অন্যান্য তথ্য জানতে ভিজিট করুন- https://landregistrationbd.com/ এই Website এ।
আশা করি বিষয়টি সবার বোধগম্য হয়েছে।

লেখিকা – আয়েশা সিদ্দিকা লোপা
আইনজীবী ও মানবাধিকারকর্মী

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *