৫ই আগস্ট, ২০২০ ইং , ২১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: mahfuz ahmed

আমার সম্পর্কে : প্রতিনিধি
প্রচ্ছদ বিভাগ এক্সক্লুসিভ

ভারতে দুধ দিচ্ছে পাঁঠা!

এই বিশ্বব্রহ্মাণ্ডে এমন কিছু ঘটে যা স্বাভাবিক নিয়মের বাইরে। বিশেষজ্ঞরা এসব ঘটনার ব্যাখ্যা দিলেও তা অবিশ্বাস্য মনে হয়ে মানুষের কাছে। তবে কখনো কি শুনেছেন পাঁঠা দুধ দিচ্ছে? তাও আবার নিয়মিত! ভারতের রাজস্থান রাজ্যের ঢোলপুর শহরে এমনই এক পাঁঠার সন্ধান মিলেছে।

ভারতের সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, ঢোলপুরের ওই পাঁঠাটি এখন রীতিমতো শিরোনামে। কীভাবে একটি পাঁঠা দুধ দিতে পারে, তা নিয়েই মানু্ষজনের কৌতূহল। পাঁঠাটি প্রতিদিন ২০০–২৫০ গ্রাম দুধ দিচ্ছে।

বিশেষ এই পাঁঠার মালিকের নাম রাজীব কুশাওয়া। ঢোলপুরের সন্নিকটে গুরজা গ্রামের বাসিন্দা তিনি। সংবাদ সংস্থা এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আড়াই মাস বয়সে পাঁঠাটিকে কেনেন তিনি। এরপর ছয় মাস কেটে গেলেও বোঝা যায়নি কিছু। তারপর থেকেই দেখা যায় পাঁঠাটির স্তন বাড়ছে। এরপরই তারা দুধ বের করার চেষ্টা করেন এবং তাতে সফলও হন। রাজীব কুশাওয়া আরও জানান, বর্তমানে প্রতিদিন ২০০-২৫০ গ্রাম দুধ দিচ্ছে পাঁঠাটি।

রাজীবের প্রতিবেশী রুকমাকেশ চাহার এ বিষয়ে বলেন, ‘কোনো পাঁঠা দুধ দিচ্ছে-কোনোদিনও তা চোখে দেখিনি। আর তাই আমি নিজেই দুধ দোহনের চেষ্টা করি। পরে দেখি সত্যিই পাঁঠাটি দুধ দিতে সক্ষম।’

তবে পশু বিশেষজ্ঞরা বলছেন, এটা সম্ভব এবং লাখে হয়তো এ ধরনের ঘটনা একটা পাওয়া যাবে। তাদের মতে, গর্ভে ভ্রুণ অবস্থায় থাকাকালীন হরমোনজনিত কারণে এই বিরল ক্ষমতার অধিকারী হয়েছে ওই পাঁঠাটি।

সূত্র: জাগোনিউজ

Leave a comment