Home » শুদ্ধ উচ্চারণের কোচ জয়া

শুদ্ধ উচ্চারণের কোচ জয়া

ডেস্ক নিউজ: বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান ওপার বাংলায় কোনও না কোনোভাবে খবরের শিরোনামে থাকছেনই। এবার জানা গেলো তার অন্য একটি গুণের কথা। কলকাতায় জয়া যেসব ছবির কাজ করছেন সেগুলোর মধ্যে অন্যতম সৃজিত মুখার্জির ‘এক যে ছিল রাজা’। ইতোমধ্যে এর শুটিং শেষ হয়েছে। এখন চলছে ডাবিং। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন যীশু সেনগুপ্ত। রাজার ছোট বোন হিসেবে আছেন জয়া। শুধু অভিনয়ই নয়, সহশিল্পীদের শুদ্ধ উচ্চারণভঙ্গির কোচ হিসেবে কাজ করেছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সৃজিত জানিয়েছেন, ভাওয়ালের উপভাষা কীভাবে শুদ্ধভাবে উচ্চারণ করতে হয়, সহশিল্পীদের তা শিখিয়েছেন জয়া। টুইটে জয়ার মাইক্রোফোন হাতে একটি ছবি শেয়ার করে সৃজিত লিখেছেন, ‘এক যে ছিল রাজার উচ্চারণভঙ্গি ও উপভাষার পরামর্শদাতা।’ জয়ার ওপর এই দায়িত্ব ছেড়ে দেওয়া হয়েছে ছবিটির বিষয়বস্তুর জন্যই। পার্থ চট্টোপাধ্যায়ের গ্রন্থ অবলম্বনে তৈরি হয়েছে এর চিত্রনাট্য। এতে রয়েছে ভাওয়াল সন্ন্যাসীর জীবনের ছায়া। বিংশ শতকের প্রথম ভাগে করা তার মামলা আজও আলোচিত। অবিভক্ত ভারতবর্ষের বাংলা প্রদেশের ভাওয়াল এস্টেটের (বর্তমানে বাংলাদেশের গাজীপুর জেলায় অবস্থিত) কর্তৃত্ব নিয়ে এই মামলার মূল প্রতিপাদ্য ছিল বাদীর পরিচয়। বাদী নিজেকে ভাওয়ালের রাজকুমার রমেন্দ্রনারায়ণ রায় হিসেবে দাবি করেছিলেন, এক দশক আগে যার মৃত্যু ঘটেছিল বলে সবাই জানতো।
এ প্রসঙ্গে কলকাতা থেকে বাংলা ট্রিবিউনকে জয়া বললেন, ‘সৃজিতদা বাড়িয়ে বলেছেন। আসলে আমার সহশিল্পীদের উচ্চারণ একটু দেখিয়ে দিচ্ছি আর কি!’
জয়া আর যীশু ছাড়াও এ ছবিতে অভিনয় করেছেন অপর্ণা সেন, রুদ্রনীল ঘোষ, অঞ্জন দত্ত, অনির্বাণ ভট্টাচার্য ও তনুশ্রী চক্রবর্তী। ‘এক যে ছিল রাজা’ মুক্তি পাবে আগামী দুর্গাপূজা উপলক্ষে। এদিকে জয়া এখন ব্যস্ত বিরসা দাশগুপ্তের ‘ক্রিসক্রস’ নিয়ে। এতে তাকে দেখা যাবে ব্যবসায়ীর চরিত্রে। কয়েক দিন আগে তার ‘বিসর্জন’ ছবির সিক্যুয়াল ‘বিজয়া’র ঘোষণা দেওয়া হয়েছে। এবারও আবির চট্টোপাধ্যায়ের বিপরীতে থাকছেন তিনি। এটি যথারীতি পরিচালনা করবেন কৌশিক গাঙ্গুলি।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *