Home » মানব সেবায় এগিয়ে আসলেন : আলিম উদ্দীন

মানব সেবায় এগিয়ে আসলেন : আলিম উদ্দীন

শান্তির ধর্ম ইসলাম ,মানবকল্যাণ এবং জনহিতকর কাজকে গুরুত্ব প্রদান করেছে ইসলাম। কেবল গুরুত্ব প্রদানই নয়, এসব কাজে অংশগ্রহণ করার ব্যাপারে উৎসাহও দিয়েছে। ইসলামে মানবসেবা বা পরোপকার সর্বোত্তম গুণ হিসেবে বিবেচিত হয়েছে।বারবার বেশ গুরুত্ব সহকারে মানবসেবার বিষয়টি ইসলামে আলোচিত হয়েছে। পবিত্র কোরানের সুরা বাকারায় আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন, যদি তোমরা দান-সদকাহ বা সাহায্য-সহযোগিতা প্রকাশ্যে কর তাও ভালো। আর যদি এমন কাজ গোপনে বা অপ্রকাশ্যে কর, তা আরো ভালো। পবিত্র কোরানে আরো ইরশাদ হয়েছে, তোমাদের কাছে কোনো গরিব, অসহায়, এতিম-মিসকিন কিছু চাইলে ধমক দিয়ে ফিরিয়ে দিও না। হজরত মোহাম্মাদ [সা.] তাঁর গোটা জীবনকে মানবতার সেবায় উৎসর্গ করেছিলেন। কেবল জাতি-ভাই কিংবা মুসলমানদের ব্যাপারে নয়, ভিন্ন ধর্মের অনুসারীদের সেবার ক্ষেত্রেও উজ্জ্বল দৃষ্টান্ত রেখেছেন। তিনি ছিলেন মানবতার নবি। 

তিনি ছিলেন মানবসেবার মূর্তপ্রতীক। তাঁর অনুসারী হিসেবে মানবসেবার ক্ষেত্রে আমাদের ব্যাপক ভূমিকা থাকা উচিত এবং এ ক্ষেত্রে ব্যাপক ভূমিকা থাকাটাই মুসলমানিত্বের দাবি। মানবসেবা, মানবতার কল্যাণে অগ্রণী ভূমিকা পালন করাই ছিল মানবতার নবির জীবনের মহান ব্রত। নবিজি [সা.] বলেছেন, তোমাদের মাঝে যারা তার প্রতিবেশীকে উপোস রেখে খাবার গ্রহণ করে, সে আমার অনুসারী নয়। ইসলাম ও ইসলামের নবি এভাবেই মানবসেবাকে গুরুত্ব প্রদান করেছেন।

একজন মুসলমান হিসেবে মানবকল্যাণমূলক কাজে জড়িত থাকা, মানবসেবায় নিজেকে নিয়োজিত রাখা ঈমানি দায়িত্ব। ইসলাম ধর্মের অনুসারী হিসেবে, মহানবি হজরত মোহাম্মাদ [সা.]-এর অনুসারী হিসেবে আমাদের সবার উচিত সাধ্য-সামর্থ্য অনুযায়ী মানবসেবায় নিয়োজিত হওয়া।

বর্তমানে বাংলাদেশে করোনায় আক্রমন করার কারণে দেশে সব রকম ব্যাবসায়িক প্রতিষ্ঠান বন্ধ থাকায় দিন মজুর মানুষেরা খুবই অসহায় হয়ে পড়েছে।গরিব ও দিন মজুরদের পাশে সমাজের সচল রা এগিয়ে আসা খুবই প্রয়োজন৷  এরকমি একটি উদ্যোগ নিয়ে বিশিষ্ট ব্যাবসায়ী ও সমাজসেবক জনাব আলিম উদ্দীন এগিয়ে আসেন গরিব ও অসহায়দের পাশে৷  তিনি সিলেটের ২০ নং ওয়ার্ডের খরাদি পারার স্থায়িবাসিন্দা৷  এলাকার যুবক ও তরুনদের সাথে নিয়ে তিনি প্রায় ৩৫ টি অসহায় পরিবারকে খাদ্যসামগ্রি বিতরণ করেন৷  এরি পাশাপাশি তিনি সমাজের উচ্চবর্গের ব্যাক্তিদের ও এদের পাশে দাড়ানোর আহবান করেন৷  এবং সবার কাছে তিনি দোয়া চেয়েছেন৷ 

আল্লাহ সবাইকে মানবসেবামূলক কাজে বেশি বেশি অংশগ্রহণ করার মাধ্যমে ইসলামের নির্দেশ পালন করার তাওফিক দান করুন।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *