৮ই এপ্রিল, ২০২০ ইং , ২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: shuddhobarta24@

আমার সম্পর্কে : This author may not interusted to share anything with others
প্রচ্ছদ বিভাগ বাংলাদেশ

দেশের বিভিন্ন স্থানে ‘লকডাউন’

করোনাভাইরাসের আতঙ্কে বিভিন্ন জেলা-উপজেলা লকডাউন ঘোষণা করা হয়েছে। বন্ধ করা হয়েছে বাস, অটোরিকশা, দোকানপাট।

সিলেট : প্রবাসী অধ্যুষিত সিলেট ,সুনামগঞ্জের,মৌলভীবাজার ,জগন্নাথপুর সহ বিভিন্ন স্থানে ‘লকডাউন’ ঘোষণা করা হয়েছে। 

মঙ্গলবার দুপুর ১টা থেকে এ আদেশ কার্যকর হয়েছে। বিষয়টি নিশ্চিত করে জেলা প্রশাসনের নির্বাহী পক্ষ থেকে মঙ্গলবার সকালে  করোনা প্রতিরোধ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন এ আদেশ জারি করেছে। 

বান্দরবান : করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে পার্বত্য জেলা বান্দরবানের তিন উপজেলা লামা, আলীকদম ও নাইক্ষ্যংছড়িতে ‘লকডাউন’ ঘোষণা করেছে জেলা প্রশাসন। গতকাল সন্ধ্যায় জেলা প্রশাসনের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। সন্ধ্যার পর বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) মো. শামীম হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। এডিসি শামীম বলেন, বান্দরবানে করোনাভাইরাস যেন ছড়াতে না পারে, এ জন্য লোকসমাগম বেশি থাকায় লামা, আলীকদম ও নাইক্ষ্যংছড়ি উপজেলায় ‘লকডাউন’ ঘোষণা করা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এ নির্দেশনা চলমান থাকবে।

এদিকে, করোনাভাইরাস প্রতিরোধে প্রয়োজন ছাড়া সাধারণ মানুষের চলাচল সীমিত এবং দোকানপাট সময়মতো বন্ধ রাখতে সারাদেশের মতো বান্দরবানেও সেনা মোতায়েন করা হয়েছে। জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে তারা দায়িত্ব পালন করছেন।

কক্সবাজার : কক্সবাজারে বৃদ্ধ এক নারী ‘করোন আক্রান্ত’ হিসেবে সনাক্ত হওয়ার পর জেলা সদর হাসপাতালে কর্মরত ১০ চিকিৎসকসহ মোট ২১ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। দুপুরে হাসপাতালে চিকিসাধীন ওই বৃদ্ধ নারীর করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসলে হাসপাতালজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। হোম কোয়ারেন্টাইনে যাওয়া অন্যদের মধ্যে হাসপাতালেল ৮ জন নার্স ও ৩ জন ক্লিনার রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. মোহাম্মদ শাহীন আবদুর রহমান চৌধুরী।

এদিকে করোনা আক্রান্ত ওই নারী সউদী আরব থেকে ফেরার কক্সবাজার শহরের পল্লবী লেইনের যে বড়িতে ছিলেন সেই বাড়িসহ পাশ্ববর্তী ৪টি বাড়ি লকডাউন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। সেই বাড়িগুলোতে লাল পতাকা টানিয়ে দেওয়া হয়েছে। একই সাথে সদর মডেল থানা পুলিশের পক্ষ থেকে ব্যানার ঝুলিয়ে বলা হয়েছে, ‘অত্র বাড়িটি কোয়ারেন্টাইন ঘোষণা করা হয়েছে।

কুষ্টিয়া : হোম কোয়ারেন্টাইন না মানায় কুষ্টিয়ার কুমারখালীতে এক প্রবাসীর বাড়ি লকডাউন ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। সেই সঙ্গে ওই প্রবাসীর বাড়িতে দুইজন আনসার সদস্যকে সার্বক্ষণিক মোতায়েন রাখা হয়েছে। 

ঝালকাঠি : করোনাভাইরাস প্রতিরোধে ঝালকাঠি থেকে ঢাকা, বরিশালসহ সারাদেশে বাস ও লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশ অনুযায়ী জেলা প্রশাসন গতকাল দুপুর থেকে বাস ও লঞ্চ বন্ধ করে দেয়। 

পটুয়াখালী : পটুয়াখালীর জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী গতকাল দুপুরে এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে জানান, জেলায় আগমনকারী সকল যাত্রীবাহী লঞ্চ, আন্ত:জেলা বাস সার্ভিস, দূরপাল্লার ও স্বল্প পাল্লার গণপরিবহণ এবং সকল প্রকার অটোরিক্সা, অটোবাইক, ইজিবাইক ইত্যাদি গণপরিবহন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ।

দিরাই : করোনাভাইরাসের আতঙ্কে সুনামগঞ্জের ব্যবসা-বাণিজ্যের অন্যতম শহর দিরাই এখন কার্র্যত লকডাউনের পথে। যদিও সরকারিভাবে এখন পর্যন্ত কোন ঘোষণা আসেনি। গতকাল মঙ্গলবার দিরাই বাজার ঘুরে এমন দৃশ্য দেখা গেছে। খোঁজ নিয়ে জানা যায়, সোমবার বিকেল থেকে বাজারের অধিকাংশ দোকানপাঠ, হোটেল-রেস্টুরেন্ট বন্ধ করে দেয়া হয়েছে। দিরাই উপজেলা প্রশাসন ও দিরাই পৌরসভা কর্র্তৃপক্ষ শহরে মাইকিং করে পরবর্র্তী ঘোষণা না দেয়া পর্যন্ত সব মার্কেট ও দোকানপাঠ বন্ধ রাখতে নির্দেশনা দেয়া হয়েছে।

সিংড়া,(নাটোর) : করোনাভাইরাস প্রতিরোধ নাটোরের সিংড়া পৌর এলাকার গোডাউন পাড়া মহল্লা সোমবার রাত থেকে লকডাউন ঘোষণা করা হয়েছে। স্থানীয়রা বসেএই নিদ্ধান্ত নিয়েছেন বলে জানান, সিংড়া উপজেলা প্রেসক্লাব সভাপতি এস এম ইসাহক আহমেদ।

Leave a comment