Home » সর্বক্ষেত্রে প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় সহযোগীতা ও আইনী সহায়তার দাবীতে এসএমপি কমিশনার বরাবরে প্রতিবন্ধীদের স্মারকলিপি প্রদান

সর্বক্ষেত্রে প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় সহযোগীতা ও আইনী সহায়তার দাবীতে এসএমপি কমিশনার বরাবরে প্রতিবন্ধীদের স্মারকলিপি প্রদান

সিলেট কল্যাণ সংস্থা ও সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার যৌথ আয়োজনে ১৮ ফেব্রুয়ারী ২০২০ মঙ্গলবার বেলা ১২টায় সর্বক্ষেত্রে প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় সহযোগীতা ও আইনী সহায়তার দাবীতে মাননীয় কমিশনার, সিলেট মেট্রোপলিটন পুলিশ, সিলেট বরাবরে প্রতিবন্ধীদের পক্ষ থেকে স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপি অনুলিপি মাননীয় কমিশনার, সিলেট বিভাগ, সিলেট, মাননীয় ডি আই জি, সিলেট রেঞ্জ, সিলেট, মাননীয় সভাপতি, সিলেট প্রেসক্লাব, সিলেট ও মাননীয় সভাপতি, সিলেট জেলা প্রেসক্লাব বরাবরে প্রদান করা হয়।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জাতীয় যুব দিবস ২০১০-এ জাতীয় যুব পুরস্কার শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত, দক্ষ, কর্মমূখী, গতিশীল যুব সমাজের স্বপ্নদ্রষ্টা ও ব্যতিক্রমধর্মী কর্মসূচীর উদ্ভাবক সিলেট বিভাগের সামাজিক যুব কার্যক্রমের কর্ণধার সিলেট কল্যাণ সংস্থা ও সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ এহছানুল হক তাহেরের নেতৃত্বে স্মারকলিপি প্রদানকালে প্রতিবন্ধীদের মধ্যে থেকে উপস্থিত ছিলেন মো. বাদশা মিয়া, গণি মিয়া, মানিক মিয়া, মোঃ ওবায়দুল হক, ওহিদ আহমদ লাভলু, লিলু মিয়া, পিয়ারা বেগম, রহিমা বেগম, ফাতেমা বেগম, রেহানা বেগম, নুরুল আমিন, হামিদা বেগম, মারজানা আক্তার, ছাকিনা আক্তার, শাহেনা বেগম, ময়নারুন, ছকিনা বেগম, এরমান আহমদ, রিপন আহমদ, মামুন মিয়া, তুফায়েল, রায়হান, নাজমিন, আছিয়া বেগম, রহিমা বেগম, জামিল আহমদ, আয়শা আক্তার, নুরেজুন, কাতুই বেগম, ইনতাজ মিয়া, আফিয়া বেগম, মুজাহিদ হোসেন, পারবিন আক্তার, সাইফ আহমদ, আমির উদ্দিন, জাহেদা বেগম, বাবুল মিয়া, বশির মিয়া, রিয়াদ মিয়া, রমা সূত্রধর, দিব সূত্রধর, জাকারিয়া, ঝরণা বেগম, আলামিন, কালা মিয়া, ছিদ্দিক আলী, বদর উদ্দিন, জাহেদ, জমিরুন বেগম, রিমি বেগম, এমাদ উদ্দিন, আবুল হোসেন, ফরমিলা, হালিমা, চেরেগ আলী, আছদ্দর আলী, জাহিনুর, বাবুল মিয়া, আব্দুল ওয়াহিদ, এমরান, আহম্মদ আলী, গোলাম হোসেন, মইন উদ্দিন, খোকন আহমদ, মঞ্জুর আহমদ, রহিম, সুরুজ মিয়া, আব্দুল মিয়াজ উদ্দিন, মতিউর রহমান, নাসিমা, নুরজাহান, জাবেদ আহমদ, আলম, ইলিয়াস মিয়া, আশুক আহম্মদ, নোমান, শরিফ, বাদল মিয়া, রফিক মিয়া, মোশাররফ করিম, আজির হোসেন, তাহের উদ্দিন, ছাইন উদ্দিন, সিদ্দিকুর রহমান, শরিফ আলী, জাকির আহমদ, মহিব, সামসুদ্দিন, আব্দুল কাদির, জুনায়িদ, রেহেনা বেগম, মো. শফিক, নুর মিয়া, জাহেনারা বেগম, রমিনা বেগম ও আম্বিয়া খাতুন। সিলেট সদর উপজেলার বিশিষ্ট সমাজসেবক ও পঞ্চায়েত ব্যক্তিত্ব মোঃ নিয়ামত উল­লাহ স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন।
স্মারকলিপির বিষয়বস্ত ঃ আমরা প্রতিবন্ধীরা বিভিন্নভাবে বিভিন্ন প্রতিকুলতার শিকার। ইচ্ছা থাকা স্বত্তে¡ও আমরা কাজ করতে পারি না। আমাদের বাধ্য হয়ে ভিক্ষা করতে হয়। আমরা এদেশের নাগরিক, আমরা স্বাধীনভাবে বাঁচতে চাই। অন্যান্য নাগরিকদের মতো আমরাও সরকারের সুযোগ সুবিধা ভোগ করতে চাই। আমরা প্রতিবন্ধী, তাই আমাদের প্রতি একটু খেয়াল রাখার জন্য প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি। আমরা কোনভাবেই ভিক্ষাবৃত্তির মাধ্যমে জীবিকা নির্বাহ করতে চাই না। সর্বক্ষেত্রে সর্বজায়গায় আমরা প্রতিবন্ধীদের যথাযথভাবে অধিকার প্রাপ্তিতে মর্যাদার দাবী জানাচ্ছি। এটা আমাদের নাগরিক হিসাবে অধিকার। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে সার্বিক বিষয়ে ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছেন। সেই কাজের অংশ হিসেবে আমরা প্রতিবন্ধীদের মাসিক ভাতা বৃদ্ধি ও সর্বক্ষেত্রে প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠা করার সময়ের ব্যাপার মাত্র। মাননীয় প্রধানমন্ত্রী সবসময় নাগরিকদের সুবিধা প্রদানে বাস্তবভিত্তিক কার্যকর পদক্ষেপ মাঠ পর্যায়ে নিয়মিত গ্রহণ করছেন। সরকারের সুদৃষ্টি আমাদের প্রতি আন্তরিক করার জন্য, আমরা প্রতিবন্ধীরা মাসিক ভাতা বৃদ্ধির লক্ষ্যে মাঠ পর্যায়ে বিভিন্ন কর্মসূচী পালন করে যাচ্ছি। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের জন্য ২০১৯-২০২০ অর্থ বছরে প্রতিবন্ধীদের মাসিক ভাতা =৭৫০/- (সাতশত পঞ্চাশ) টাকা নির্ধারণ করেছেন। জীবন চলার পথে এই টাকা আমাদের জন্য খুবই সামান্য। তা দিয়ে আমাদের এক সপ্তাহ অতিবাহিত করা সম্ভব হয় না। সেক্ষেত্রে পূর্ণ মাস চলার জন্য ভিক্ষাবৃত্তি ছাড়া আমাদের আর কোন উপায় নেই। পারিবারিক অবস্থানে আমরা প্রতিবন্ধীরা খুবই অবহেলার শিকার। সেই জায়গায় আমাদেরকে ভরনপোষন করা পরিবারের জন্য ‘মরার উপর খাড়ার ঘাঁ’ এর মতো। তাই চলার পথে আমরা প্রতিবন্ধীরা আমাদের জন্য সহনীয় অর্থাৎ ভিক্ষাবৃত্তি ছাড়া বিভিন্ন কর্মকে বেছে নিয়েছি। সেক্ষেত্রে আপনার সহযোগীতা প্রয়োজন। অতএব, বিনীত নিবেদন এই যে, সর্বক্ষেত্রে প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠা ও আইনী সহায়তায় সহযোগীতা প্রদানে আপনার সদয় মর্জি হয়।

১৮ ফেব্রুয়ারী বেলা ১০টায় সংস্থাদ্বয়ের কেন্দ্রীয় কার্যালয়ে প্রতিবন্ধীদের নিয়ে আলোচনাকালে আগামী ২২ ফেব্রুয়ারী শনিবার বিকাল ২টায় সংস্থার কেন্দ্রীয় কার্যালয়ে মতবিনিময় সভার সিদ্ধান্ত সহ এবং সকলের মতামতে গৃহীত প্রতিবন্ধীদের মাসিক ভাতা বৃদ্ধি ও সর্বক্ষেত্রে প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠার দাবীতে আগামী ৮ মার্চ রবিবার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী (মাধ্যম ঃ বিভাগীয় কমিশনার), ৫ মার্চ বৃহস্পতিবার মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য, ১লা মার্চ রবিবার মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী (মাধ্যম ঃ জেলা প্রশাসক, সিলেট), ২৭ ফেব্রুয়ারী বৃহস্পতিবার মাননীয় অর্থমন্ত্রী (মাধ্যম ঃ জেলা প্রশাসক, সিলেট), ২৫ ফেব্রুয়ারী মঙ্গলবার মাননীয় সমাজকল্যাণ মন্ত্রী (মাধ্যম ঃ জেলা প্রশাসক, সিলেট) বরাবরে পূণরায় স্মারকলিপি প্রদানের কর্মসূচীর সফলতায় নিয়মিত উপস্থিত প্রতিবন্ধীবৃন্দ দৃঢ় মতামত ব্যক্ত করেন।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *