১১ই আগস্ট, ২০২০ ইং , ২৭শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: mahfuz ahmed

আমার সম্পর্কে : প্রতিনিধি
প্রচ্ছদ বিভাগ খেলাধুলা

আইসিসি’র বর্ষসেরা দলে উপেক্ষিত

মঙ্গলবার জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোর ‘বর্ষসেরা ওয়ানডে ব্যাটিং’-এর তালিকায় স্থান  পায় সাকিব আল হাসানের এক ইনিংস। কিন্তু  আইসিসি’র বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা হলো না সাকিবের। ২০১৯’র বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

বিশ্বকাপে দুর্দান্ত খেলা সাকিব আল হাসান জায়গা পাননি আইসিসি’র বর্ষসেরা এই দলে। গত বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপ রূপকথার মতো কেটেছে বাংলাদেশের এ অলরাউন্ডারের। বিশ্বকাপের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে এক টুর্নামেন্টে ন্যুনতম ৫০০ রান ও ১০ উইকেট পান সাকিব। তবু আইসিসি’র বর্ষসেরা দলে উপেক্ষিত বাংলাদেশের এ তুখোড় অলরাউন্ডার। আগের দিন ক্রিকইনফোর ব্যাটিং তালিকায় মনোনিত হয় বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিবের ১২৪ রানের (৯৯ বল) ইনিংসটি।

ওই ম্যাচে ৩২২ রানের টার্গেটে ৫১ বল হাতে রেখেই সাত উইকেটে জয় কুড়ায় বাংলাদেশ।
গতকাল এক প্রেস বিজ্ঞপ্তিতে বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করে আইসিসি। ভোটের মাধ্যমে বর্ষসেরা এ দল বাছাই করা হয়েছে। ভোট দিয়েছেন সংবাদমাধ্যম ও সম্প্রচার সংস্থার সঙ্গে জড়িতরা। গত বছর ওয়ানডেতে নৈপুণ্যের নিরিখে মোট ৪৩জন ভোট দিয়েছেন আইসিসির এ ভোটিং একাডেমি থেকে। বাংলাদেশ থেকে ভোট দিয়েছেন ফরিদ আহমেদ, মোহাম্মদ ইসাম (ক্রিকইনফোর বাংলাদেশ প্রতিনিধি) ও আতহার আলী খান (জাতীয় দলের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার)।


গত বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে তৃতীয় সর্বার্ধিক রান আসে সাকিবের ব্যাট থেকে। ২ সেঞ্চুরি এবং ৫ ফিফটি মিলিয়ে ৮ ম্যাচে করেন ৬০৬ রান। গড় ছিল ৮৬.৫৭। বিশ্বকাপের শীর্ষ পাঁচ রান সংগ্রাহকের মধ্যে সাকিবের ব্যাটিং গড়-ই ছিল সবচেয়ে বেশি। এ ছাড়াও রান তোলা শীর্ষ তিন ব্যাটসম্যানের মধ্যে স্ট্রাইকরেটেও (৯৬.০৩) শীর্ষে সাকিব। বিশ্বকাপে বোলিংয়ে ৮ ম্যাচে ১১ উইকেট নেন আইসিসির তিন সংস্করণে বিশ্বসেরা অলরাউন্ডার হওয়া এ ক্রিকেটার।

গত বছর ওয়ানডেতে সব মিলিয়ে ১১ ম্যাচ খেলে মোট ৭৪৬ রান করেন সাকিব। ২ সেঞ্চুরির সঙ্গে ফিফটি ছিল ৭টি। গড় ৯৩.২৫। গত বছর ওয়ানডেতে রান তোলায় শীর্ষ কুড়ি ব্যাটসম্যানের মধ্যে ব্যাটিং গড়ে সাকিবই শীর্ষে।আইসিসির নিষেধাজ্ঞায় পড়ে ক্রিকেটীয় কার্যক্রমের বাইরে আছেন সাকিব আল হাসান। গত বছরের অক্টোবরে জুয়াড়ির প্রস্তাব গোপন করায় সাকিবকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি।

এর মধ্যে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা। আইসিসির র‌্যাঙ্কিং থেকেও সরিয়ে নেয়া হয় সাকিবের নাম। ওয়ানডেতে এ বছর ২৮ ম্যাচে সর্বোচ্চ ১৪৯০ রান করা রোহিত শর্মাকে গত বছরের সেরা ক্রিকেটার হিসেবে নির্বাচন করেছে আইসিসি।

আইসিসি’র বর্ষসেরা ওয়ানডে দলরোহিত শর্মা (ভারত), শেই হোপ (ওয়েস্ট ইন্ডিজ), বিরাট কোহলি (ভারত), বাবর আজম (পাকিস্তান), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বেন স্টোকস (ইংল্যান্ড), জস বাটলার (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), মোহাম্মদ শামি (ভারত) ও কুলদীপ যাদব (ভারত)।

Leave a comment