১৩ই ডিসেম্বর, ২০১৯ ইং , ২৮শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: mahfuz ahmed

আমার সম্পর্কে : প্রতিনিধি
প্রচ্ছদ বিভাগ খেলাধুলা

রেকর্ড গড়ে ৭০০তম ম্যাচ উদযাপন মেসির

ন্যু ক্যাম্পে ক্লাব ক্যারিয়ারের ৭০০তম ম্যাচে রঙিন লিওনেল মেসি। বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে এক গোল আর দুই অ্যাসিস্ট করেন তিনি। আর বার্সেলোনা ৩-১ গোলে জিতে ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে নিশ্চিত করে শেষ ষোলো পর্ব।

ঘরের মাঠে ২৯তম মিনিটে মেসির অ্যাসিস্টে বার্সার প্রথম গোল করেন লুইস সুয়ারেজ। চার মিনিট পর সুয়ারেজের সহায়তায় জালে বল জড়ান মেসি। চ্যাম্পিয়ন্স লীগে এটি তার ১১৪তম গোল। ইউরোপ সেরার এই আসরে একমাত্র খেলোয়াড় হিসেবে ৩৪টি ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে গোল করলেন মেসি। ৩৩ দলের বিপক্ষে গোল আছে ক্রিস্টিয়ানো রোনালদো (ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস) ও রাউল গঞ্জালেসের (রিয়াল মাদ্রিদ)।

ক্যারিয়ারে সবমিলিয়ে ৬১৩ গোল দাঁড়ালো মেসির। এর মধ্যে লা লিগায় ৪৬০ ম্যাচে ৪২৭ গোল করেছেন এ আর্জেন্টাইন ফরোয়ার্ড।

নিজেদের ন্যু ক্যাম্প মাঠে ৬৭তম মিনিটে মেসির দ্বিতীয় অ্যাসিস্টে বার্সাকে তৃতীয় গোল এনে দেন বদলি খেলতে নামা আঁতোয়ান গ্রিজম্যান। ৭৭তম মিনিটে ডর্টমুন্ডের হয়ে এক গোল শোধ করেন ইংলিশ তারকা জেডন সানচো। ৫ ম্যাচে কোচ আর্নেস্তো ভালভার্দের বার্সেলোনার সংগ্রহ ১১ পয়েন্ট। শেষ ম্যাচে ইন্টার মিলানের কাছে হেরে গেলেও গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত তাদের।

এদিন স্লাভিয়া প্রাগকে ৩-১ গোলে হারিয়ে ‘এফ’ গ্রুপের দ্বিতীয় স্থানে উঠে এসেছে ইন্টার মিলান। জোড়া গোল করেন মেসির জাতীয় দলের সতীর্থ লাওতারো মার্টিনেজ। অপর গোলটি করেন রোমেলু লুকাকু। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে এটি তার ২৫০তম গোল। ৫ ম্যাচে ইন্টার ও ডর্টমুন্ডের সংগ্রহ সমান ৭ পয়েন্ট। গোল ব্যবধানে পিছিয়ে  তৃতীয় স্থানে রয়েছে ডর্টমুন্ড।

অপেক্ষা বাড়লো চেলসির
নকআউট পর্ব নিশ্চিত করতে হলে ভ্যালেন্সিয়ার মাঠে জিততে হতো চেলসিকে। মাতেও কোভাসিচ-ক্রিস্টিয়ান পুলিসিকের গোলে ৮১ মিনিট পর্যন্ত ২-১ গোলে এগিয়ে ছিল তারা। কিন্তু শেষতক ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে চেলসি। তাতে শেষ ষোলোয় ওঠার অপেক্ষা বাড়লো কোচ ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের দলের। এই ড্রয়ে ‘এইচ’ গ্রুপে চেলসি-ভ্যালেন্সিয়ার পয়েন্ট দাঁড়ালো সমান ৮।

গ্রুপে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আয়াক্স আস্টারডাম। এদিন হাকিম জিয়েখ ও কুইন্সি প্রমেসের গোলে লিলকে ২-০ ব্যবধানে হারায় ডাচ ক্লাবটি। নক আউট পর্বে যেতে নিজেদের শেষ ম্যাচে এই লিলকেই হারাতে হবে চেলসিকে। তবে আয়াক্স যদি ভ্যালেন্সিয়াকে হারিয়ে দেয় তাহলে ড্র করলেও হবে চেলসির।


মেসির ল্যান্ডমার্ক
ম্যাচ: ৭০০
গোল: ৬১৩
অ্যাসিস্ট: ২৩৭
হ্যাটট্রিক: ৪৬
ট্রফি: ৩৪

Leave a comment