২৪শে অক্টোবর, ২০১৯ ইং , ৯ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: mahfuz ahmed

আমার সম্পর্কে : প্রতিনিধি
প্রচ্ছদ বিভাগ খেলাধুলা

এক যুগ পর কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ব্রাজিল

ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপ ব্রাজিলকে হতাশ করেলেও এবারের কোপা আমেরিকা হতাশ করেনি ব্রাজিলকে। এক যুগ পর পেরুকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা ঘরে তুলল সেলেসাওরা। সর্বশেষ দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় আসরের ট্রফিটি পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা জিতেছিল ২০০৭ সালে।

মারাকানায় বাংলাদেশ সময় গতকাল রাত দুইটায় খেলাটি শুরু হয়। গ্যাব্রিয়েল জেসুসের দুর্দান্ত পারফর্মেন্সে ৩-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। জেসুস এক গোল করিয়েছেন সতীর্থ এভারটনকে দিয়ে; আর বিরতিতে যাওয়ার আগে নিজে এক গোল করেছেন। কিন্তু তবুও স্বস্তিতে মাঠ ছাড়তে পারেননি এই ফরোয়ার্ড। প্রথমার্ধে ও দ্বিতীয়ার্ধে দুই হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে।

৭০ মিনিটে জেসুস মাঠ ছাড়তে বাধ্য হলে দশ জনের পরিণত হয় ব্রাজিল। তবুও গোল হজম করেনি আর; উল্টো ম্যাচের অন্তিম সময়ে পেনাল্টি থেকে গোল দিয়ে জয়ের ব্যবধান আরও বাড়ান রিচার্লিসন। বিরতিতে যাওয়ার মাত্র এক মিনিট আগে একটি গোল শোধ করেছিল পেরু, এটাতেই সন্তুষ্ট থাকতে হয় শেষ পর্যন্ত।

ম্যাচের ১৫ মিনিটের মাথায় গ্যাব্রিয়েল জেসুসের সহায়তায় ডান পায়ের ছোঁয়ায় দারুণ এক গোল করে ব্রাজিলকে এগিয়ে দেনএভারটন। প্রথমার্ধের শেষ দিকে ৪৪ মিনিটে ডি-বক্সে থিয়াগো সিলভার হাতে বল লাগলে পেনাল্টি পায় পেরু। পাওলো গুইরেরো পেনাল্টি থেকে গোল দিয়ে সমতা আনেন।

পেরুর উল্লাস ধোপে তেকেনি জেসুসের দুর্দান্ত গোলে। প্রথমার্ধের অতিরিক্ত সময়ের তিন মিনিটের মাথায় পেরুর রক্ষণের ভুলে আর্থারের সহয়াতায় গোল দিয়ে এবার দলকে এগিয়ে দেন জেসুস। প্রথামার্ধে ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ব্রাজিল। ম্যাচের অন্তিম সময়ে রিচার্লিসন পেনাল্টি থেকে গোল দিয়ে পেরুর কফিনে শেষ পেরেক ঠুকে দেন। নেইমারবিহীন ব্রাজিলও ১২ বছর পর চ্যাম্পিয়ন হয় ঘরের মাঠে।সুত্র: আমাদের সময়

Leave a comment