Home » র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক হলেন সিলেটের কর্ণেল তোফায়েল

র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক হলেন সিলেটের কর্ণেল তোফায়েল

জন্ম তার সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেহপুর গ্রামে। বেড়ে উঠেছেন প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি জাফলং পাংথুমাই আর খাসিয়া-জৈন্তিয়া পাহাড়ের সৌন্দর্য দেখতে দেখতে। গ্রামের স্কুলে প্রাথমিক শিক্ষা শেষে ভর্তি হন সিলেট সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ে পরে বিখ্যাত এমসি কলেজে। সেখান থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যোগদেন বাংলাদেশ সেনাবাহিনীতে। দীর্ঘ চাকরী জীবনে সততা ও কর্মনিষ্ঠতার স্বাক্ষর রেখেই চলেছেন তিনি। ইতিমধ্যে কর্ণেল পদে পদোন্নতি পেয়েছেন। 

তার প্রতিভা ও দক্ষতার স্বীকৃতি হিসাবে সরকার তাকে অ্যালিট ফোর্স র‌্যাপিড অ্যাকশান ব্যাটালিয়নের অতিরিক্ত মহাপরিচালক হিসাবে নিয়োগ দিয়েছেন।

শনিবার (২৯ জুন) কর্নেল তোফায়েল মোস্তফা সরোয়ার তার নতুন দায়িত্ব গ্রহন করেছেন। এ পদে তার পূর্বসুরী ছিলেন কর্নেল মো. জাহাঙ্গীর আলম। 

র‌্যাব জানিয়েছে, কর্নেল তোফায়েল মোস্তফা সরোয়ার ডেপুটি কন্টিনজেন্ট কমান্ডার ব্যানব্যাট-৫, মালী, জাতিসংঘ মিশনে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। এরপর এরপর তিনি পদোন্নতি পেয়ে প্রেষণে র‌্যাব্য-এ যোগদান করেন।

তোফায়েল সারোয়ার ১৯৯৪ সালের ১৯ ডিসেম্বর সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন লাভ করেন। তিনি সেনাবাহিনীর বিভিন্ন ইউনিট ও সংস্থার গুরুত্বপূর্ণ পদসহ একটি পদাতিক ব্যাটালিয়নের উপ-অধিনায়ক ও অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

এছাড়া ডিজিএফআই সদর দপ্তর, জিএসও-১ এবং একটি পদাতিক ব্রিগেডে জিএসও-২ (ইন্ট) এর দায়িত্ব পালন করেন। কর্নেল তোফায়েলের সেনাবাহিনীর বিভিন্ন গোয়েন্দা ইউনিট ও সংস্থার গুরুত্বপূর্ণ পদে দীর্ঘ ১১ বছর চাকরি করেছেন। 

তিনি পার্বত্য চট্টগ্রামেও অবৈধ অস্ত্র ও মাদকবিরোধী অভিযানে সক্রিয় অংশগ্রহণ করেন। তিনি ব্যানব্যাট-৪, লাইবেরিয়া এবং ব্যানব্যাট-৫, মালী জাতিসংঘ মিশনেও কর্মরত ছিলেন।

এছাড়াও কর্নেল তোফায়েল দেশ ও বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর প্রশিক্ষণ গ্রহন করেছেন। তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে গোয়েন্দা কোর্স এবং জার্মান থেকে জাতিসংঘ মিলিটারি অবজারভার কোর্স সম্পন্ন করেন। 

তিনি সিয়েরা লিওন, ইউকে, ফ্রান্স, ইতালি, বেলজিয়াম, আইভোরিকোস্ট, মালয়েশিয়া, হল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত এবং ইউএসএ থেকেও প্রশিক্ষণ ও সরকারি সফরে ভ্রমন করেছেন। 

কর্নেল তোফায়েল ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে আর্মি স্টাফ কোর্সে পিএসসি ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) হতে মাস্টার্স ইন ডিফেন্স স্টাডিস ডিগ্রিও লাভ করেছেন। 

তিনি সেনাবাহিনীর বিভিন্ন পরিসরের কমান্ড ও স্টাফ অভিজ্ঞতা সম্পন্ন একজন চৌকস অফিসার। চাকরির ক্ষেত্রে পারদর্শিতা ও উৎকর্ষতার জন্য তিনি দুইবার সেনাবাহিনী প্রধানের প্রশংসাপত্র পেয়েছেন। তিনি কর্মক্ষেত্রে অত্যন্ত সততা, পেশাদারিত্ব ও বিচক্ষণতার সাথে দায়িত্ব পালন করে সুনাম অর্জন করেছেন।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *