১৯শে জুন, ২০১৯ ইং , ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: shuddhobarta24@

আমার সম্পর্কে : This author may not interusted to share anything with others
প্রচ্ছদ বিভাগ এক্সক্লুসিভ

ভারত-পাকিস্তানে চাঁদ দেখা গেছে

ভারত এবং পাকিস্তানের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামীকাল বুধবার (০৫ জুন) দেশ দুটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, ৫ জুন ভারতজুড়ে ঈদুল ফিতর উদযাপিত হবে। যদিও মঙ্গলবার (০৪ জুন) সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতে ঈদ উদযাপিত হচ্ছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়েছে, দেশটিতে ১৪৪০ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সে হিসেবে বুধবার সেখানে ঈদুল ফিতর উদযাপিত হবে।

এদিকে, বাংলাদেশের কোথাও মঙ্গলবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী বৃহস্পতিবার (০৬ জুন) ঈদুল ফিতর উদযাপিত হবে। মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে রাত পৌনে ৯টার দিকে কমিটির সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

এর আগে দেশের ৬৪টি জেলা থেকে তথ্য সংগ্রহ করে জাতীয় চাঁদ দেখা কমিটি। তবে কোনো জেলা থেকেই চাঁদ দেখার খবর পাননি তারা। পরবর্তীতে আবহাওয়া অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে কমিটি।

দেশের ৬৪টি জেলা থেকে পাওয়া খবর ও আবহাওয়া অফিসের তথ্য বিশ্লেষণ শেষে কমিটি জানায়, ২৯ রমজানের দিন সন্ধ্যায় বাংলাদেশের কোনো এলাকার আকাশে চাঁদ দেখা যায়নি। এছাড়া আবহাওয়া অফিসের সূত্রেও এমন কিছু জানা যায়নি। সুতরাং এবার দেশে রোজা পালিত হবে ৩০টি এবং আগামী বৃহস্পতিবার (০৬ জুন) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

Leave a comment