২৭শে মে, ২০১৯ ইং , ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: আশফাকুর রহমান

আমার সম্পর্কে : বার্তা বিভাগ প্রধান
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

জঙ্গিদের গুলিতে আফগান সাংবাদিক নিহত

আফগানিস্তানে গুলি করে খুন করা হল এক মহিলা সাংবাদিককে। শনিবার সকালের দিকে ঘটনাটি ঘটেছে ওই দেশের রাজধানি শহর কাবুলে। মৃত সাংবাদিকের নাম মীনা মঙ্গল। তিনি আফগানিস্তানের একাধিক সংবাদ মাধ্যমে কাজ করেছেন। ওই দেশের শীর্ষস্তরের তিনটি টেলিভিশন চ্যানেলের সঞ্চালিকার কাজ করেছেন।বর্তমানে সাংবাদিকতার পাশাপাশি আফগানিস্তান প্রশাসনের হয়েও কাজ করছিলেন তিনি। আফগান সাংসদের সাংস্কৃতিক বিষয়ক দফতরের উপদেষ্টা ছিলেন তিনি। এই ধরণের হাই প্রোফাইল ব্যক্তিকে সাত সকালে গুলি করে খুন করা হয়েছে আফগানিস্তানের জাতীয় রাজধানির বুকে।

খুব স্বাভাবিকভাবেই এই ঘটনা ঘিরে ছড়িয়েছে ব্যাপক চাঞ্চল্য। হামলাকারী ব্যক্তিদের চিহ্নিত করা যায়নি। সমগ্র ঘটনার তদন্ত শুরু করেছে স্থানীয় পুলিশ। এমনই তথ্য জানিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে টোলো নিউজ। আফগানিস্তানের মাটিতে জঙ্গিহানা কোনও নতুন ঘটনা নয়। প্রায়ই বিস্ফোরোন বা বন্দুকবাজের হামলার মতো নানাবিধ হিংসাত্মক ঘটনার খবর পাওয়া যায়। কিন্তু সেই তালিকায় সাংবাদিক বা সংবাদ মাধ্যমের কর্মীদের নাম খুব একটা দেখা যায় না। শনিবারের ঘটনা যেন নতুন কিছুর ইঙ্গিত দিল।

যদিও পরিসংখ্যান বলছে সাম্পতিককালে আফগানিস্তানের মাটিতে সংবাদ মাধ্যমের উপরে জঙ্গি হানার ঘটনা ব্যাপক হারে বেড়ে গিয়েছে। চলতি বছরেই অনেক সাংবাদিকের প্রাণ গিয়েছে জঙ্গিদের হাতে। এই মিনা মঙ্গলকে নিয়ে আফগানিস্তানে নানাবিধ সন্ত্রাসবাদী হামলায় চলতি মাসের পাঁচ মাসের মধ্যেই ১৫ জন সাংবাদিকের মৃত্যু ঘটেছে। যার মধ্যে এক দিনেই প্রাণ গিয়েছে নয় জন সাংবাদিকের।

Leave a comment