Home » সৌম্যর রেকর্ড গড়া টর্নেডো ইনিংস

সৌম্যর রেকর্ড গড়া টর্নেডো ইনিংস

সৌম্য সরকারের বিশ্বকাপ দলে জায়গা পাওয়া নিয়ে বইছিল সমালোচনার ঝড়। তবে বাঁহাতি ব্যাটসম্যান ঝড়টা থামিয়েছেন পাল্টা ঝড় দিয়ে। গত ম্যাচে লিজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে সেঞ্চুরি করে দিয়েছিলেন ফর্মে ফেরার ইঙ্গিত। তবে আজ  মঙ্গলবার ব্যাট হাতে রীতিমতো টর্নেডো বইয়ে দিয়েছেন সৌম্য। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ম্যাচে দ্বিশতক করেছেন তিনি। শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের বিপক্ষে আজ অবিশ্বাস্য ইনিংস খেলে অপরাজিত ২০৮ রান করেন তিনি। বাংলাদেশের ঘরোয়া লিস্ট ‘এ’ ওয়ানডে ম্যাচের ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড এখন এটাই।   

সাভারের বিকেএসপি মাঠে জয়ের জন্য শেখ জামালের করা ৩১৭ রান তাড়া করতে নামে আবাহনী লিমিটেড। বড় রান স্কোর করে আত্মবিশ্বাসী জামালের বোলারদের নিয়ে এভাবে ছিনিমিনি খেলবেন সৌম্য, এটা সম্ভবত দূরতম কল্পনাতেও ছিল না জামালের বোলারদের। ৫২ বলে অর্ধশতক পূর্ণ করার পর মাত্র ৭৮ বলে সেঞ্চুরি তুলে নেন সৌম্য। সেঞ্চুরি করতে আটটি চারের পাশাপাশি বিশাল আটটি ছক্কা মারেন বাঁহাতি এই ব্যাটসম্যান। 

ব্যাট হাতে কতটা আগ্রাসী ছিলেন সৌম্য, তাঁর ইনিংসের দিকে খেয়াল করলেই এটা বোঝা যায়। ৫২ বলে হাফসেঞ্চুরির পর পরের ৫০ করতে মাত্র ২৬ বল খেলেন তিনি। ১০০ থেকে ১৫০ ছোঁয়ার পথে পরের ৫০ তুলেছেন মাত্র ২৬ বলে। তবে ব্যাট হাতে রানখরার কারণে সাম্প্রতিক সময়ে সমালোচনায় বিদ্ধ এই ব্যাটসম্যান আরো বড় কিছুর প্রত্যয় নিয়ে মাঠে নেমেছিলেন। রীতিমতো দ্বিশতক করে সমালোচকদের মুখ বন্ধ করেছেন বাংলাদেশ দলের এই টপঅর্ডার ব্যাটসম্যান।

ইতিহাস গড়া ইনিংসে ১৫৩ বলে ২০৮ রানে অপরাজিত থাকেন সৌম্য সরকার। ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন ১৪৯ বলে। ইনিংসটি খেলতে ১৪টি চারের পাশাপাশি ১৬টি বিশাল ছক্কা হাকান বাঁহাতি এই ব্যাটসম্যান। পরের ১০০ রান পূর্ণ করতে খেলেন মাত্র ৭১ বল। দ্বিশতক করা ইনিংসে সৌম্যর স্ট্রাইক রেট ১৩৫.৯৪। সৌম্যর ব্যাটিং ঝড়ে শেখ জামালের সব বোলারই বেধড়ক মার খেয়েছেন। বড় রান তাড়া করতে নেমে সৌম্যর পাশাপাশি আবাহনীর আরেক ওপেনার জহুরুল ইসলামও আউট হন শতরান পূর্ণ করে।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *