১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: বিপ্র দাস বিশু বিত্রম

আমার সম্পর্কে : নির্বাহী সম্পাদক
প্রচ্ছদ বিভাগ সিলেট

সীমান্তিক আইডিয়াল টিচার্স ট্রেনিং কলেজের ওরিয়েন্টেশন

জন হপকিনস্ ইউনিভার্সিটির ফেকাল্টি মেম্বার এবং সীমান্তিকের ইউএসএ ও চীফ পেট্রন ড. আহমদ আল-কবির বলেছেন, মানবসম্পদ উন্নয়নে শিক্ষা ও প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। জাতিকে এগিয়ে নিতে মানবসম্পদকে দক্ষ করে গড়ে তোলতে হবে। তিনি বলেন, একটি সুন্দর ও কল্যাণমুখী সমাজ ও রাষ্ট্র গঠনে শিক্ষকদের ভূমিকা অনস্বীকার্য। মানসম্পন্ন শিক্ষার জন্য প্রয়োজন প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক। শিক্ষার্থীদের মধ্যে জানার আগ্রহ বাড়িয়ে তোলেন শিক্ষকরা। তারা শিক্ষার্থীদের দেশ ও মানবপ্রেমে উদ্বুদ্ধ করেন। দেশের জন্য শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তোলেন। এসব কাজ সফল ও সুষ্ঠুভাবে করতে শিক্ষকদের অবশ্যই প্রশিক্ষণ নিতে হবে।

সীমান্তিক আইডিয়াল টিচার্স ট্রেনিং কলেজের ২০১৯ শিক্ষাবর্ষের বিএড প্রশিক্ষণার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শুক্রবার সকালে উপশহর পয়েন্ট সংলগ্ন মছিমপুরস্থ কলেজ মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সীমান্তিক কলেজের অধ্যক্ষ ও সীমান্তিক শিক্ষা বিভাগের পরিচালক মো. আব্দুর রউফ তাফাদারের সভাপতিত্বে ও প্রভাষক সিদ্দিকা কানিজ ফাতেমার উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সরকারি কলেজের অধ্যক্ষ নাসিমা হক খান, সিলেট ল’ কলেজের অধ্যক্ষ অ্যাডভোকেট সৈয়দ মহসীন আহমদ, এসএমপি’র ডেপুটি পুলিশ কমিশনার আজবাহার আলী শেখ, সিলেট জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মোহাম্মদ শামীম আহমদ, সিলেট জেলা শিক্ষা অফিসার নাজমা বেগম, সাংবাদিক ও কলামিস্ট আফতাব চৌধুরী, শাবিপ্রবি’র সহকারী অধ্যাপক করিমা বেগম, সীমান্তিকের উপ-নির্বাহী পরিচালক পারভেজ আলম।

অনুষ্ঠানে নবীনদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন সীমান্তিক আইডিয়াল টিচার্স ট্রেনিং কলেজের সহকারী অধ্যাপক মো. শওকত আলী, সাবেক প্রশিক্ষণার্থী ও ফেঞ্চুগঞ্জ ডিগ্রি কলেজের প্রভাষক জান্নাতুল ফেরদৌস। নবীনদের পক্ষে বক্তব্য রাখেন মো. নুরুল ইসলাম। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মো. তোফাজ্জল হোসেন।

অনুষ্ঠানে কলেজের সাবেক সহ-সভাপতি মো. ফারুক আহমদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজত করা হয়। মোনাজাত পরিচালনা করেন মাওলানা সালেহ আহমদ।

 

Leave a comment