৩রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: বিপ্র দাস বিশু বিত্রম

আমার সম্পর্কে : নির্বাহী সম্পাদক
প্রচ্ছদ বিভাগ এক্সক্লুসিভ

প্রধানমন্ত্রীর উপদেষ্টা হলেন সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা পদে নিয়োগ পেয়েছেন সালমান ফজলুর রহমান (সালমান এফ রহমান)। মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন থেকে এই তথ্য জানা যায়।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর রুলস অব বিজনেসের প্রদত্ত ক্ষমতাবলে সালমান ফজলুর রহমানকে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা পদে নিয়োগ করা হয়েছে। এ নিয়োগ অবৈতনিক। উপদেষ্টা পদে থাকাকালে তিনি মন্ত্রীর পদমর্যাদা পাবেন। যা অবিলম্বে কার্যকর হবে।

ঢাকা-১ আসন থেকে আওয়ামী লীগ প্রার্থী হয়ে এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সালমান এফ রহমান নির্বাচিত হয়েছেন।

এর আগে একই দিনে সজীব ওয়াজেদ জয়কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা পদে আবারও নিয়োগ দেওয়া হয়েছে। উপদেষ্টা হিসেবে সজীব ওয়াজেদ জয়ের নিয়োগ খণ্ডকালীন ও অবৈতনিক। এই দায়িত্ব পালনে তিনি প্রধানমন্ত্রীর নির্দেশ ও পরামর্শ অনুযায়ী কাজ করবেন।

এ দিকে গত রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঁচ উপদেষ্টাকে পুনরায় নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট জয়ী হয়। এরপর ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৪৭ জনের মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন। নতুন মন্ত্রিসভায় ৩১ জনই নতুন। এর মধ্যে ২৭ জন জীবনের প্রথমবারের মতো মন্ত্রিসভায় যুক্ত হয়েছেন। আর সদ্য বিদায়ী মন্ত্রিসভার ৪৮ জনের মধ্যে ৩৪ জনকেই বাদ দেওয়া হয়েছে। নির্বাচনী তফসিলের আগে পদত্যাগ করা চার টেকনোক্র্যাট মন্ত্রীর মধ্যে দুজনকে নতুন মন্ত্রিসভায় স্থান দেওয়া হলেও বাকি দুজন বাদ পড়েছেন।

Leave a comment