২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: বিপ্র দাস বিশু বিত্রম

আমার সম্পর্কে : নির্বাহী সম্পাদক
প্রচ্ছদ বিভাগ সিলেট

এমসি শিক্ষার্থীদের সড়ক অবরোধ ও মানববন্ধন

শিক্ষার্থীদের নিরাপদ পারাপারের স্বার্থে কলেজের উভয় ফটকের সামনে দিয়ে বয়ে চলা ঝুঁকিপূর্ণ সড়কে স্পিডব্রেকার ও ওভারব্রিজের দাবীতে সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজে শিক্ষার্থীরা  এক মানববন্ধন করেছে।

মঙ্গলবার ( ৩০ অক্টোবর) ক্যাম্পাসে থাকা সকল সংগঠনের সদস্য ও সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে দুপুর ১২ টায় কলেজের মূল ফটকের সামনে তামাবিল সড়কের পাশে বিশাল এ মানববন্ধন করা হয়। এসময় বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন দাবী আদায়ের জন্য স্ব স্ব ব্যানার-ফ্যাস্টুন নিয়ে  মানববন্ধনে অংশ নিতে দেখা যায়।

এসময় শিক্ষার্থীরা প্রায় এক ঘন্টা রাস্তা অবরোধ করে রাখে এবং সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয়।

এসময় তারা- ‘আমাদের জীবনের নিরাপত্তার স্বার্থে স্পীডব্রেকার ও ফুট ওভারব্রিজ চাই, নিরাপত্তা চাই, নিরাপত্তা চাই’, ‘আমাদের দাবী, আমাদের দাবী মানতে হবে, মানতে হবে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

এমসি কলেজ ছাত্রলীগ নেতা দেলোয়ার হোসেন,হোসাইন আহমদ ও মুরারিচাঁদ কবিতা পরিষদের সদস্য রুকসানা পারভিনের যৌথ সঞ্চালনায় এতে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও সাধারণ শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

এসময় তারা বলেন- কলেজের উভয় ফটকের সামনে দিয়ে বয়ে চলা ব্যস্ততম রাস্তাগুলো দিয়ে প্রতিনিয়ত হাজারও দ্রুতবেগে যানবাহন চলাচল করে। আর ক্যাম্পাসে প্রবেশ করার বিকল্প কোন পথ না থাকায় উল্কাবেগে চলা এসব গাড়ির কোন এক ফাঁকদিয়ে জীবনের ঝুকিনিয়ে শিক্ষার্থীদের কলেজে আসতে হয়। ঝুঁকিপূর্ণ রাস্তাটি পার হয়ে কলেজে  যেতে অনেক সময় বেপোরোয়া চলা গাড়ির আঘাতে প্রায়ই শিক্ষার্থীদের দুর্ঘটনার শিকার হতে দেখা যায়।

বক্তারা উদ্বেগ প্রকাশ বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ঝুঁকিপূর্ণ জায়গাটিতে গতিরোধক ও ওভারব্রিজ তৈরি করার দাবীটা বার বার তুলে ধরা হলেও আদৌ এর কোন কার্যকর ব্যবস্থা নেয়া হয়নি। এসময় তারা ১৪ হাজার শিক্ষার্থীদের নিরাপদে কলেজ যাতায়াতের স্বার্থে কলেজের উভয় ফটকের সামনে স্পিডব্রেকার ও ফুটওভারব্রিজ তৈরি করে শিক্ষার্থীদের দীর্ঘদিনের এই প্রাণের দাবী দ্রুত বাস্তবায়ন করার জন্যে সংশ্লিষ্টদের প্রতি জোর দাবী জানান।

এসময় বক্তারা হুশিয়ারি করে বলেন- এ দাবী দ্রুত বাস্তবায়ন করা না হলে এমসি পরিবারের সকলকে নিয়ে আগামীতে কঠোর আন্দোলন গড়ে তুলা হবে।

দুপুর ১টা পর্যন্ত চলা এই কর্মসূচীতে এমসি কলেজ ছাত্রলীগ, মোহনা সাংস্কৃতিক সংগঠন, থিয়েটার মুরারিচাদ, মুরারিচাঁদ কবিতা পরিষদ, রোভার স্কাউট, বিএনসিসি, মুরারিচাঁদ মডেল ইউনাইটেড (MUN), এমসি কলেজ ট্যুরিস্ট ক্লাব, ডিবেইটিং ক্লাব, রোটারেক্ট ক্লাব, ধ্রুবক ক্লাব, ইসলামের ইতিহাস ছাত্র কল্যাণ পরিষদ, কেমিষ্ট্রি ক্লাব, জয়ধ্বনি চতুর্থ ব্লক ক্লাব হোস্টেল, প্রথম আলো বন্ধুসভা, ইতিহাস স্টুডেন্ট ফোরাম, ইকোনমিক ক্লাব, ছাত্র জমিয়ত, কওমি স্টুডেন্ট, তালামিজ, দিরাই ছাত্র কল্যাণ পরিষদ, তাহিরপুর ছাত্রকল্যাণ পরিষদ, হবিগঞ্জ ছাত্র কল্যাণ পরিষদ, জগন্নাথপুর ছাত্র কল্যাণ পরিষদ, বড়লেখা ছাত্র কল্যাণ পরিষদ, মৌলভীবাজার এসোসিয়েশন স্টুডেন্ট ক্লাব, ফোরা, STATISTA (The Student Cabinet of Statistics) সহ কলেজের বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশ নেন।

Leave a comment