Home » বিএনপির সঙ্গে জাতিসংঘের বৈঠকে যেসব আলোচনা

বিএনপির সঙ্গে জাতিসংঘের বৈঠকে যেসব আলোচনা

নিউজ ডেস্ক: জাতিসংঘ সদর দপ্তরে বৈঠকে বসছে বিএনপি। বাংলাদেশের সার্বিক পরিস্থিতি, খালেদা জিয়ার মুক্তি ও আগামী জাতীয় সংসদ নির্বাচন ও দলের পর্যবেক্ষণ নিয়ে জাতিসংঘের সাথে বিএনপির এ বৈঠক।

স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টা) সংস্থাটির রাজনীতি বিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের এ বৈঠক হওয়ার কথা রয়েছে। আগামী নির্বাচন ও দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

এ সফরে জাতিসংঘের মহাসচিব আন্তোনি গুতেরেসের সঙ্গে বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বিএনপির প্রতিনিধিদলের বৈঠক হতে পারে। আজকের বৈঠকে যোগ দেয়ার উদ্দেশে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে মঙ্গলবার মধ্যরাতে নিউইয়র্কের উদ্দেশে বাংলাদেশ ছেড়েছেন বিএনপি মহাসচিব।

সূত্র জানায়, দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হলেও বৈঠকে আগামী সাধারণ নির্বাচন নিয়ে সৃষ্ট জটিলতাকেই বেশি প্রাধান্য দেবে বিএনপির প্রতিনিধিদল।

২০১৪ সালের নির্বাচনের আগে জাতিসংঘের তৎকালীন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকোর সঙ্গে বৈঠকে সরকার কয়েক মাসের মধ্যে নতুন নির্বাচন দেয়ার প্রতিশ্রুতি দিলেও তা রক্ষা করেনি। এ বিষয়টি তুলে ধরে আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে জাতিসংঘের সহায়তা চাওয়া হতে পারে।

সরকার শেষ পর্যন্ত পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের উদ্যোগ না নিলে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য জাতিসংঘের সহযোগিতা চাইতে পারে বিএনপি। সব দলের অংশগ্রহণে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করার লক্ষ্যে সরাসরি জাতিসংঘের হস্তক্ষেপও চাইতে পারেন তারা।

সূত্র জানায়, নিউইয়র্ক যাওয়ার আগে দলের সিনিয়র কয়েক নেতার সঙ্গে আলোচনার মাধ্যমে বৈঠকে কোন বিষয়গুলো তুলে ধরা হবে তা চূড়ান্ত করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির এক নীতিনির্ধারক জানান, আগামী জাতীয় নির্বাচন, চেয়ারপারসনের মুক্তি, দেশের অব্যাহত গুম, হত্যা, মানবাধিকার লঙ্ঘনসহ সার্বিক অবস্থা তুলে ধরা হবে বৈঠকে। এ জন্য একটি লিখিত বক্তব্য তৈরি করা হয়েছে। দেশের গণমাধ্যমে প্রকাশিত এ সংক্রান্ত বিভিন্ন প্রতিবেদন ও ছবির কাটিং সংগ্রহ করা হয়েছে।

 

 

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *