২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: shuddhobarta24@

আমার সম্পর্কে : This author may not interusted to share anything with others
প্রচ্ছদ বিভাগ অর্থনীতি

যুক্তরাষ্ট্রে সরকারের ২১ ট্রিলিয়ন ডলার ঋণ

অনলাইন ডেক্স: বিশ্বের নেতৃস্থানীয় ঋণদাতা দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে সরকারের ঋণ দাঁড়িয়েছে ২১ ট্রিলিয়ন ডলার। মার্কিন সরকারের এত বিপুল পরিমাণ ঋণ সন্দেহজনক মাইলফলক হিসেবেই দেখছেন বিশ্লেষকরা। এই প্রথমবারের মত মার্কিন সরকারের ঋণ ২১ ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। গত ৬ মাস আগে এ ঋণ ছিল ২০ ট্রিলিয়ন ডলার। দেশটির সরকারের পরিসংখ্যান থেকে এ তথ্য জানিয়েছে রুশ মিডিয়া স্পুটনিক।

এদিকে নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ জানিয়েছে দেশটির ভোক্তাদের ক্রেডিট কার্ড ঋণ দাঁড়িয়েছে ১২.৭৩ ট্রিলিয়ন ডলার। মার্কিন নাগরিকদের জীবন যাপন মান উন্নত করতে বিভিন্ন ধরনের বন্ধকী ও গাড়ি ক্রয়ে ঋণ এর মধ্যে অন্যতম। গত ফেব্রুয়ারি মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঋণের সীমায় স্থগিতাদেশ দিয়ে একটি চিঠিতে স্বাক্ষর করেন। এর ফলে সীমাহীন ঋণ নেওয়ার ক্ষেত্রে সরকার আগামী বছরের পহেলা মার্চ পর্যন্ত সুযোগ পাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের বাণিজ্য মন্ত্রী পিটার পিটারসন সরকারের এত বিপুল পরিমান ঋণ সম্পর্কে বলেছেন, এটি কেবল শুরু মাত্র। মাত্র ৬ মাসে সরকারের ঋণ আরো ১ ট্রিলিয়ন বৃদ্ধিকে তিনি দুভ্যাগ্য হিসেবে অভিহিত করে বলেন, দায়িত্বহীনভাবে ট্রাম্প প্রশাসনের কর কাঠামো বিন্যস্ত করাই এর মূল কারণ। সরকারের খরচ বৃদ্ধিরও সমালোচনা করে তিনি বলেন, এটি অনিশ্চিত বিয়োগগাঁথা ছাড়া আর কিছুই নয়।

এছাড়া মার্কিন বাজেটে ঘাটতির পরিমাণ গত ফেব্রুয়ারি মাসে ২১৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। যা এর আগের বছরে একই সময়ের চেয়ে ১২ শতাংশ বেশি।

Leave a comment