৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: বিপ্র দাস বিশু বিত্রম

আমার সম্পর্কে : নির্বাহী সম্পাদক
প্রচ্ছদ বিভাগ সিলেট

এইচএসসিতে ছেলেদের চেয়ে এগিয়ে সিলেটের মেয়েরা

ডেস্ক নিউজ: এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলে সিলেট শিক্ষাবোর্ডে বিজ্ঞান বিভাগে পাসের হার সবচেয়ে বেশি। এই বিভাগে মোট পাসের হার ৮৩ দশমিক ১৬। পাসের হারের ক্ষেত্রে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা।

এই বিভাগে মোট পরীক্ষার্থী ছিলেন ১২ হাজার ১শ’ ৪৫ জন। এদের মধ্যে ছাত্র ৬ হাজার ২শ’ ৯৯ জন, আর ছাত্রী ৫ হাজার ৮শ’ ৪৬ জন। ছাত্রদের মধ্যে পাস করেছে মোট ৫ হাজার ১শ’ ৮৭ জন। পাসের হার ৮২ দশমিক ৩৫। ছাত্রীদের মধ্যে মোট ৪ হাজার ৯শ’ ১৩ জন পাস করলেও  পাসের হারের ক্ষেত্রে ছেলেদের চেয়ে এগিয়ে তারা, ৮৪ দশমিক ৪।

মানবিক বিভাগে অংশগ্রহনকারীর সংখ্যা সবচেয়ে বেশি। ছেলে-মেয়ে মিলিয়ে মোট অংশগ্রহন করেছে ৪৭ হাজার ১শ’ ১৪ জন ও মোট পাসের হার ৫৫ দশমিক ১৯।

এই বিভাগে মোট ১৯ হাজার ৫শ’ ৪০ জন ছাত্র অংশগ্রহন করে পাস করেছে ৯ হাজার ৫শ’ ৫৫ জন। পাসের হার ৪৮ দশমিক ৯০। মানবিকে মোট ২৭ হাজার ৫শ’ ৭৪ জন ছাত্রী অংশগ্রহন করে পাস করেছে ১৬ হাজার ৪শ’ ৪৮ জন। এই বিভাগেও পাসের হারের ক্ষেত্রে মেয়েরা এগিয়ে। মেয়েদের পাসের হার ৫৯ দশমিক ৬৫ শতাংশ।

বানিজ্য বিভাগে অংশগ্রহনকারীর সংখ্যা সবচেয়ে কম। এবার এই বিভাগ থেকে পরীক্ষায় অংশগ্রহন করেছে ১১ হাজার ৭শ’ ৮৩ জন। ছাত্র-ছাত্রীর সম্মিলিত পাসের হার ৬৮ দশমিক ১০।

এদের মধ্যে মোট ৬ হাজার ৭শ’ ২২ জন ছাত্র অংশগ্রহন করে পাস করেছে ৪ হাজার ৪শ’ ৪৪ জন। পাসের হার ৬৬ দশমিক ১১। আর ৫ হাজার ৬১ জন ছাত্রী অংশগ্রহন করে পাস করেছে ৩ হাজার ৫শ’ ৮০ জন। এ বিভাগেও পাসের হারে ছেলেদের ছাড়িয়ে গেছে মেয়েরা। তাদের পাসের হার ৭০ দশমিক ৭৪ শতাংশ।

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।

Leave a comment