৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: বিপ্র দাস বিশু বিত্রম

আমার সম্পর্কে : নির্বাহী সম্পাদক
প্রচ্ছদ বিভাগ অর্থনীতি

ব্যাংকের সুদহার এক অংকে নামতে সময় লাগবে

নিউজ ডেস্ক: সব ব্যাংকের ঋণের সুদহার এক অংকে অর্থাৎ ৯ শতাংশের মধ্যে নামিয়ে আনতে সময় লাগবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান মন্ত্রী। বলেন, ‘এ টার্গেটটাই কঠিন ছিল। আমি বোধ হয় তখনই বলেছিলাম এটি যত জলদি করা যায়।’

কিছু কিছু ব্যাংক এটি বাস্তবায়ন করেছে, কিছু কিছু ব্যাংক এখনও করেনি, এতে করে ব্যাংকিং খাতে বিশৃঙ্খলা সৃষ্টি হবে কি না? -জানতে চাইলে মুহিত বলেন, ‘না বিশৃঙ্খলা হবে না। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক দেখভাল করবে।’

ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি অনুযায়ী ব্যাংক ঋণের সুদের হার গত বছর ১০ শতাংশের নিচে নেমে আসলেও চলতি বছর তা আবার বেড়ে যায়। ১৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছিল ব্যাংকগুলো। পরে এতে অসন্তোষ জানিয়ে প্রধানমন্ত্রী সুদহার ১০ শতাংশেন নিচে নামিয়ে আনার তাগাদা দেন।

আর এ জন্য ব্যাংকগুলোকেও নানা সুবিধা দেয় সরকার। গত ১ এপ্রিল বেসরকারি ব্যাংকে সরকারি আমানত ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করার পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকে সংবিধিবদ্ধ জমা (সিআরআর) এক শতাংশ কমানো হয়।

এর পর গত ২০ জুন বিনিয়োগ বাড়াতে ঋণের সুদহার এক অঙ্কে নামানোর ঘোষণা দেয় বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। আর আমানত নেবে সর্বোচ্চ ৬ শতাংশ সুদে। যা গত ১ জুলাই থেকে ব্যাংকগুলো সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ বিতরণ করবে বলেও জানানো হয়েছিল।

২ জুলাই থেকে কয়েকটি ব্যাংক এটি কার্যকরও করে। তবে বেশির ভাগ ব্যাংক এখনও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি। চলতি সপ্তাহে এসব ব্যাংক ঋণের সুদহার এক অংকে নামিয়ে আনার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

Leave a comment