১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: shuddhobarta24@

আমার সম্পর্কে : This author may not interusted to share anything with others
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

সিরিয়ায় হামলার হুমকি তে যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক: জাতিসংঘে নিযুক্ত মার্কিন প্রতিনিধি নিকি হ্যালি বলেছেন, সিরিয়ার বেসামরিক নাগরিকদের ওপর বোমা বর্ষণ বন্ধে কার্যকরী পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সিরিয়ার পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হলে যুক্তরাষ্ট্র এককভাবে সামরিক পদক্ষেপ নেবে।

যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ নিলে সামরিক শক্তি দিয়ে তা মোকাবেলা করা হবে বলে পাল্টা হুশিয়ারি দিয়েছে রাশিয়া। একই দিনে সিরিয়ার বেসামরিক নাগরিকদের দুর্ভোগ লাঘবের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তনিও গুতেরেস, খবর এএফপির।

সোমবার নিউইয়র্কে নিরাপত্তা পরিষদের বৈঠকে নিকি হ্যালি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় যখন সংঘাত বন্ধে ব্যর্থ হবে তখন যুক্তরাষ্ট্রের একক পদক্ষেপ নেয়ার সময় হবে। তিনি বলেন, ‘আমরা এই পথকে প্রাধান্য দিচ্ছি না। কিন্তু বাধ্য হলে আমরা তা করতে প্রস্তুত আছি।’ ২০১৭ সালে সিরিয়ার সরকার-নিয়ন্ত্রিত একটি বিমানঘাঁটিতে মার্কিন হামলার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, আমেরিকা সবসময় পদক্ষেপ গ্রহণের জন্য প্রস্তুত।

যুক্তরাষ্ট্রের সামরিক পদক্ষেপ ঘোষণার পর নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে ঘৌটার পরিস্থিতি নিয়ন্ত্রণে সহায়তার আহ্বান জানান আন্তোনিও গুতেরেস। তিনি জানান, রাশিয়ার সমর্থনে আসাদবাহিনী বিদ্রোহী দমন অভিযানে সেখানকার অবস্থা শোচনীয়। এখনও দামেস্ক, ইদলিব, আফরিন ও পূর্ব ঘৌটায় চলছে সহিংসতা। এসব এলাকায় ত্রাণ কার্যক্রমও ঠিকমতো চালানো যাচ্ছে না।

সিরিয়ায় মার্কিন হামলায় কোনো রুশ সেনার জীবন হুকমির মুখে পড়লে এর জবাবে মস্কো পাল্টা ব্যবস্থা নেবে বলে হুশিয়ারি দিয়েছেন রাশিয়ার জ্যেষ্ঠ জেনারেল স্টাফ ভ্যালারি গ্যারাসিমভ। তিনি বলেন, ওয়াশিংটন সিরিয়ার রাজধানী দামেস্কের সরকার-নিয়ন্ত্রিত এলাকায় ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা করছে। মস্কোর কাছে নির্ভরযোগ্য তথ্য রয়েছে যে তারা বেসামরিকদের ওপর রাসায়নিক হামলা চালিয়ে এর দায় সিরীয় সরকারের ওপর চাপানোর চেষ্টা করছে।

Leave a comment