২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: shuddhobarta24@

আমার সম্পর্কে : This author may not interusted to share anything with others
প্রচ্ছদ বিভাগ বাংলাদেশ

আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন

আজ ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। চতুর্থবারের মতো সারাবিশ্বের সঙ্গে বাংলাদেশেও পালন করা হচ্ছে দিবসটি।
আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনে ভোররাত থেকেই বঙ্গবন্ধু জাতীয়স্টেডিয়ামে নামে হাজারো মানুষের ঢল।”

ভারতীয় হাইকমিশনের উদ্যোগে বাংলাদেশে দিবসটি পালন করা হচ্ছে।
এর আগে মঙ্গলবার ১২ জুন ভারতীয় হাইকমিশনের উদ্যোগে এক প্রস্তুতিমূলক অনুশীলনের আয়োজন করা হয়। এতে শিল্পী, অভিনেতা-অভিনেত্রীসহ সাংস্কৃতিক ব্যক্তিত্ব, যোগগুরু ও যোগ-অনুরাগীরা অংশ নেন।”
ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ভারতীয় হাইকমিশনের উদ্যোগে গতবছর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ৫ হাজার মানুষ যোগ দিবসে অংশ নিয়েছিলেন। এবার তার চেয়ে বেশী অংশ নেবেন আশা করি। বাংলাদেশ এ বিষয়ে বেশ উৎসাহ দেখিয়েছে।”

হাইকমিশনার বলেন, যোগ ব্যায়াম মানুষের শরীর সুস্থ রাখতে বিশাল ভূমিকা রাখে। বাংলাদেশ তরুণদের দেশ, এখানকার মানুষ স্বতঃস্ফূর্ত। সকলেই যোগ দিবসেই নিজ নিজ স্থানে থেকে অংশ নেবেন।”

এরই মধ্যে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়েছন যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের। ঢাকায় ভিয়েত নাম, নেপাল, ভুটান, মালদ্বীপ, প্যালেষ্টাইনের রাষ্ট্রদূত ও ক্রিয়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন।”

সবসেষে অনুষ্ঠিত হবে লাকি ড্র। প্রথম পুরস্কার টাটার গাড়ী, দ্বিতীয় পুরস্কার বাজাজ মটর সাইকেল। তৃতীয় হলিডে প্যাকেজ ঢাকা- দিল্লি, চতুর্থ ঢাকা-কলকাতা হলিডে প্যাকেজ এবং সোনারগাঁয়ে হোটেল একদিন থাকা-খাওয়া প্যাকেজ।”

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের বিনামূল্যে যোগ ম্যাট, টি-শার্ট ও সৌজন্যমূলক উপহার প্রদান করা হবে।”

যোগ হল প্রাচীন ভারতে উদ্ভূত এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্রথা।”

“এর উদ্দেশ্য মানুষের শারীরিক ও মানসিক সুস্থতাবিধান। এই প্রথা ভারতে আজও প্রচলিত আছে। ২০১৪ সালের ১১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে।”

Leave a comment