Home » সাহিত্য ও সংস্কৃতির উৎকর্ষ সাধনে কবি শাহ কামাল আহমদের অবদান স্মরণীয় হয়ে থাকবে

সাহিত্য ও সংস্কৃতির উৎকর্ষ সাধনে কবি শাহ কামাল আহমদের অবদান স্মরণীয় হয়ে থাকবে

 

বাংলা সাহিত্যে প্রবাসী লেখকদের ভূমিকা শীর্ষক আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।
৩০ এপ্রিল রবিবার সিলেটের নজরুল একাডেমিতে বাংলা সাহিত্য ফোরাম ইউকের প্রতিষ্ঠাতা , যুক্তরাজ্য প্রবাসী কবি ও সংগঠক শাহ্ কামাল আহমেদ এর উদ্যোগে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
কবি শাহেদ বিন জাফর এর সভাপতিত্বে ও কবি সংগঠক লুৎফুর রহমান তারেক এর সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কবি ও গবেষক , প্রাক্তন উপসচিব ড. শেখ ফজলে এলাহী বাচ্চু।
অনুষ্ঠান উদ্বোধন করেন কবি ও শিক্ষাবিদ অধ্যক্ষ কবি কালাম আজাদ। প্রধান আলোচকের বক্তব্য রাখেন কবি ও লোকসাহিত্য গবেষক আবু সালেহ আহমদ।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন লেখক আব্দুল হাই মোশাহিদ, অধ্যাপক কবি নাজমুল আনসারী , সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল।
শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কবি শাহ্ আব্দুস সালাম।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কবি ইমামুল ইসলাম রানা, কবি ও ছড়াকার পপী রশীদ ,কবি শামীমা সুলতানা , কবি ও শিক্ষাবিদ সামছুদ্দোহা ফজল সিদ্দিকী ,কবি ও গল্পকার শহিদুল ইসলাম লিটন, সংগঠক এম আহমেদ তামিম, তানিমুল ইসলাম তানিম ,হাসান রহমান টিপু , কবি আসআদ বিন মাতিন প্রমুখ।
কবিতা আবৃত্তি করেন কবি নাহীদা চৌধুরী ,কবি আবুল খায়ের চৌধুরী ,কবি গিলেমান আলম ,কবি আব্দুল আজিজ চৌধুরী।
পবিত্র কুরআন তেলাওয়াত করেন মাওলানা ঈসা তালুকদার।

বক্তারা বলেন সাহিত্য ও সংস্কৃতির উৎকর্ষ সাধনে কবি শাহ কামাল আহমদের অবদান স্মরণীয় হয়ে থাকবে। তারা আরও বলেন যুক্তরাজ্যে থেকেও দেশের জন্য কাজ করে যাচ্ছেন কবি শাহ কামাল আহমেদ।
বক্তারা বাংলা সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদান রাখায় প্রবাসী লেখকদের ভূয়সী প্রশংসা করেন। পাশাপাশি শুদ্ধ সাহিত্য চর্চার বিকাশে অবদান রাখতে কবি সাহিত্যিকদের এগিয়ে আসার আহ্বান জানান। সাহিত্য যাতে তার নিজস্ব গতিধারা থেকে বিচ্ছুৎ না হয় সেদিকেও মনোনিবেশ করার তাগিদ দেন তারা। শেষে আর্ত-মানবতার সেবায় বিশেষ অবদান রাখায় নীলিমা রক্তদান গ্রুপ ও অগ্রগামী সমাজকল্যাণ যুব সংঘকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *