Home » হজযাত্রী নিবন্ধনের সময় বৃদ্ধি, ভিসা হবে বায়োমেট্রিকে

হজযাত্রী নিবন্ধনের সময় বৃদ্ধি, ভিসা হবে বায়োমেট্রিকে

হজযাত্রী নিবন্ধনের সময় ছয় দিন বাড়ানো হয়েছে। এ সময়সীমা ২৮ ফেব্রুয়ারি বিকেল চারটা পর্যন্ত। এ ছাড়া ভিসা জমা দেওয়া বিষয়েও সরকার নতুন নির্দেশনা দিয়েছে।

আজ বুধবার ধর্মবিষয়ক মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৮ ফেব্রুয়ারি বিকেল চারটা পর্যন্ত হজযাত্রীদের নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে। এ সময়ের মধ্যে সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় নিবন্ধনের জন্য বার্তা (মেসেজ) পেয়েছেন—এমন সবাই নিবন্ধন করতে পারবেন। আগে নিবন্ধনের সময়সীমা ছিল ২২ ফেব্রুয়ারি।

এদিকে সৌদি আরব সরকার এ বছর হজযাত্রীদের ভিসার ক্ষেত্রে বায়োমেট্রিক তথা আঙুলের ছাপপদ্ধতি চালু করতে যাচ্ছে। এ জন্য হজযাত্রীদের ভিসা করার জন্য পাসপোর্ট আপাতত নিজের কাছে রাখতে বলা হয়েছে। বায়োমেট্রিক পদ্ধতিতে ভিসার আবেদন সাবমিট করার জন্য বাংলাদেশের ধর্মবিষয়ক মন্ত্রণালয় প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে।

এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ১৫ হাজার হজযাত্রী। এ বছর বয়সের সর্বোচ্চ সীমার শর্ত তুলে দেওয়া হয়েছে, অর্থাৎ ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তিরাও হজ পালন করতে পারবেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, তবে সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করে যাঁরা ইতিমধ্যে রাজধানীর আশকোনায় হজ অফিসে পাসপোর্ট জমা দিয়েছেন, তাঁরা সেখানে গিয়ে অথবা সেখান থেকে পাসপোর্ট নিয়ে অন্য কোনো কেন্দ্র থেকে বায়োমেট্রিক ভিসার জন্য আবেদন করতে পারবেন। এ ভিসা কার্যক্রম শুরু হলে প্রয়োজনীয় তথ্য পরবর্তী সময়ে জানানো হবে।

 

সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ১৫ হাজার হজযাত্রী। এ বছর বয়সের সর্বোচ্চ সীমার শর্ত তুলে দেওয়া হয়েছে, অর্থাৎ ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তিরাও হজ পালন করতে পারবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

অনলাইন ডেক্স

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *