৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: মোঃ মাহফুজ আহমদ

আমার সম্পর্কে : প্রতিনিধি
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জাপোরিঝঝিয়ায় রুশ হামলায় নিহত ১৭

অনলাইন ডেস্ক:ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জাপোরিঝঝিয়ায় রুশ বাহিনীর গোলা বর্ষণে কমপক্ষে ১৭ জন নিহত হয়েছে। রাতে শহরটির ওপর এই আক্রমণে আহত হয়েছে আরও অনেকে। ইউক্রেনের সামরিক বাহিনীর বরাত দিয়ে আল জাজিরা এই খবর জানায়। রোববার ইউক্রেন সশস্ত্র বাহিনীর কেন্দ্রীয় কমান্ড তাদের ফেসবুক পেজে জানায়, রাশিয়ার হানাদার বাহিনী সারা রাত শহরের আবাসিক দালানকোঠা ও বেসামরিক অবকাঠামো লক্ষ্য করে নির্বিচারে গোলাবর্ষণ করে।

এর আগে আনাতোলি কুরতেভ নামে জাপোরিঝঝিয়া সিটির একজন কর্মকর্তা জানিয়েছিলেন সারারাত জুড়ে গোলা ও বোমাবর্ষণে কমপক্ষে ১৭ জন নিহত হয়েছে। কুরতেভ বলেন, ‘সারা রাত ক্ষেপনাস্ত্র হামলায় শহরের অ্যাপার্টমেন্ট বিল্ডিংসহ আবাসিক এলাকার সব বাড়ি-ঘর ও রাস্তাঘাট ধ্বংস হয়ে গেছে।’

ইউক্রেন যুদ্ধক্ষেত্রে রাশিয়া ক্রমাগত চাপের মুখে রয়েছে। গত মাসের শুরুতে খারকিভ অঞ্চলে শুরু হওয়া পাল্টা আক্রমণে ইউক্রেনের সৈন্যরা রাশিয়াকে কোনঠাসা করে পিছু হঠতে বাধ্য করে।জাপোরিঝঝিয়া শহর ইউক্রেনে ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে ১২৫ কিলোমিটার দূরে অবস্থিত। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন অভিযান শুরুর পর পরই রাশিয়া এই বিদ্যুৎ কেন্দ্রটির দখল করে নেয়। রুশ বাহিনীর ব্যাপক গোলাবর্ষণে শনিবার এই বিদ্যুৎ কেন্দ্রটিতে বাইরে থেকে আসা বিদ্যুতের উৎস বন্ধ হয়ে যায়। বর্তমানে এর রিঅ্যাক্টর ঠান্ডা রাখতে ও অন্যান্য নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজন মেটাতে জরুরিভাবে ডিজেল জেনারেটরের ওপর নির্ভর করতে হচ্ছে।

Leave a comment