Home » ফেসবুকে প্রাথমিকের শিক্ষক-কর্মচারীদের নজরদারি করবে সরকার

ফেসবুকে প্রাথমিকের শিক্ষক-কর্মচারীদের নজরদারি করবে সরকার

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় থাকা সব অফিসের কর্মকর্তা-কর্মচারী ও বিদ্যালয়ের শিক্ষকদের ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে নজরদারি করবে সরকার। এজন্য অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় পর্যায়, জেলা পর্যায় ও উপজেলা পর্যায়ে ২৭ সদস্যবিশিষ্ট চারটি কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া ‘সোশ্যাল মিডিয়া তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও উপস্থাপন’ নামে আরেকটি কমিটিও গঠন করা হয়েছে। এ কমিটির কাছে ওই চারটি কমিটি প্রতিবেদন ও সুপারিশ পাঠাবে।

রোববার (১০ এপ্রিল) রাতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) হামিদুল হকের স্বাক্ষর করা কমিটি গঠনসংক্রান্ত অফিস আদেশ থেকে এসব তথ্য জানা গেছে।
অফিস আদেশে বলা হয়েছে, ‘মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রকাশিত সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার নির্দেশিকা-২০১৯ অনুসরণ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সরকারি কর্মকর্তা/কর্মচারী ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের কার্যক্রম পর্যবেক্ষণ ও মনিটরিং করা হবে।’

এতে আরও বলা হয়, কমিটি মাসে একবার সভা করে উপজেলা/জেলা/বিভাগীয় পর্যায়ের উল্লেখ্যযোগ্য বিষয় চিহ্নিত করে প্রতিবেদন ‘সোশ্যাল মিডিয়া তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও উপস্থাপন’ কমিটির কাছে উপস্থাপন করবে। এ ছাড়া কমিটি চাইলে বিধি মোতাবেক তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবে।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *