Home » মশাকে বুঝতে হেলমেট!

মশাকে বুঝতে হেলমেট!

মশার যন্ত্রণায় অনেকেই অস্থির। কিন্তু মশা দমন করতে হলে এটি নিয়ে ঠিকমতো গবেষণা দরকার। মশা বিষয়ে জানার আগ্রহ থেকে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি তৈরি করছে অদ্ভুত এক হেলমেট। প্রতিবছরই যুক্তরাষ্ট্রের অস্টিনে এসএক্সএসডব্লিউ সম্মেলনে সনি কতগুলো পরীক্ষামূলক যন্ত্রপাতি প্রদর্শন করে।

এ বছর সনি থেকে সুপারসেপশন হেডলাইট সিস্টেম নামের একটি বিশেষ যন্ত্র দেখানো হয়েছে। এটি মূলত একধরনের হেলমেট। এর সামনে সনির এমপি-সিএল ১ প্রজেক্টর যুক্ত আছে এবং পাশে আছে সনি এমডিআর-এক্সবি ৯৫০ হেডফোন।

মশাকে বুঝতে হলে তার মতো ইন্দ্রিয় প্রয়োজন, এটাই সনির ভাষ্য। তাদের দাবি, বিভিন্ন ইন্দ্রিয়ের মাধ্যমে মানুষের ধারণার ওপর প্রযুক্তি কীভাবে প্রভাব ফেলে, এ যন্ত্রের মাধ্যমে তা দেখা হচ্ছে। পরীক্ষামূলকভাবে তৈরি যন্ত্রটির ব্যবহারকারীরা বিভিন্ন প্রাণীর ইন্দ্রিয় সম্পর্কে ধারণা পাবেন।

সনি বলছে, মশা যেহেতু গন্ধের মাধ্যমে কামড়ানোর লক্ষ্যবস্তু বের করে, তা বোঝানোর জন্য হেলমেটের মধ্যে থাকা হেডফোনে ‘ব্লাড অ্যালার্ট’ দেওয়া হবে। ব্যবহারকারীদের চলাফেরার সঙ্গে প্রজেক্টর আর হেডফোনের সংযোগ করার জন্য হেলমেটে যুক্ত করা হয়েছে এইচটিডি ভাইব কন্ট্রোলার। হেলমেট পরে চলাচল করলে তা শনাক্ত করে সে অনুযায়ী প্রজেক্টরের কনটেন্ট আর হেডফোনে অ্যালার্ম দুটিই বদলে যাবে।

সনির দাবি, মশার মতো দেখতে ও ‘শুনতে’ পেলে গবেষকেরা মশাকে আরও ভালোভাবে বুঝতে পারবে। মশাকে বুঝতে পারলে মশা দমন হয়তো সহজ হবে। তথ্যসূত্র: দ্য ভার্জ।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *