২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: আশফাকুর রহমান

আমার সম্পর্কে : বার্তা বিভাগ প্রধান
প্রচ্ছদ বিভাগ তথ্যপ্রযুক্তি

গুগল ক্রোম আপডেট থেকে সাবধান

মহামারি করোনাভাইরাসের কারণে মানুষের অনলাইন নির্ভরতা বেড়েছে। এখন ঘরে বসেই কাজ করছে বিভিন্ন পেশার মানুষ। মানুষের এই অনলাইন নির্ভরতার সুযোগ নিতে সক্রিয় হয়ে উঠেছে হ্যাকাররা। তারা ইন্টারনেট ব্যবহারকারীদের বিভিন্নভাবে ফাঁদে ফেলার চেষ্টা করছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, করোনার কারণে আগের চেয়ে নিয়মিত অনলাইনে যাচ্ছে আরও বেশি সংখ্যক মানুষ। তারই সুযোগে মাত্রাতিরিক্ত হারে বেড়ে চলেছে হ্যাকারদের আক্রমণ। নিত্যনতুন উপায়ে ব্যবহারকারীদের স্মার্টফোন ও কম্পিউটারে প্রবেশ করে ব্যাংক অ্যাকাউন্টের তথ্যসহ ব্যক্তিগত অনেক তথ্য হাতিয়ে নিচ্ছে প্রতারকরা।

ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়ার জন্য প্রতারকরা নতুন উপায় হিসেবে ব্যবহার করছে ভুয়া গুগল ক্রোম। বর্তমানে এই ব্রাউজার আপডেটের নামে চলছে প্রতারণা। নতুন এ উপায়ে যেকোনও কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে পারবে হ্যাকাররা। এমনকি সহজে ব্যাংক অ্যাকাউন্টের তথ্যও হাতিয়ে নেওয়া যাবে।

বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার গুগল ক্রোম। বিশ্বজুড়ে কোটি কোটি গ্রাহক এই ব্রাউজার ব্যবহার করেন। কম্পিউটার ও স্মার্টফোন সুরক্ষিত রাখতে এবং নতুন ফিচার ব্যবহারের জন্য যেকোনও সফটওয়্যার নিয়মিত আপডেট করেন অনেকে। এবার আপডেটের নাম করে গ্রাহকের কম্পিউটারে প্রবেশ করছে হ্যাকাররা।

সম্প্রতি সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা নতুন একটি ওয়েবসাইটের সন্ধান পেয়েছেন। সেখানে গুগল ক্রোম আপডেটের কথা বলা আছে। কিন্তু ভুয়া এই ওয়েবসাইটে ডাউনলোড বাটনে ক্লিক করলেই কম্পিউটারে ম্যালওয়্যার প্রবেশ করবে। যার মাধ্যমে পরে কম্পিউটার ব্যবহারকারীর ব্যাংক অ্যাকাউন্ট ফাঁকা করে দিতে পারবে হ্যাকাররা।

সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন, শুধু ভুয়া গুগল ক্রোমের আপডেট পেজ নয়, মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার আপডেটের জন্যও একই ধরনের পেজ তৈরি করেছে হ্যাকাররা। এসব লিংকে ক্লিক করলে আপনার কম্পিউটারে এমন ম্যালওয়্যার ইনস্টল হবে, যার মাধ্যমে হ্যাকাররা বিশ্বের যেকোনও প্রান্তে বসে সেই কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে পারবে। ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টও দখলে নেওয়া যাবে এই প্রক্রিয়ায়।

সম্প্রতি এক বিবৃতিতে জানানো হয়েছে, সুরক্ষিত থাকার জন্য নিয়মিত কম্পিউটারের সফটওয়্যার আপডেট করে থাকেন ব্যবহারকারীরা। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরাই এই পরামর্শ দেন। কিন্তু এবার আপডেটের এই অভ্যাসকে কাজে লাগিয়ে হ্যাকিং শুরু হয়েছে। ইতোমধ্যে ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের অনেক ব্যবহারকারী এই ভুয়া আপডেটের ফাঁদে পড়েছেন। এজন্য সবাইকে সতর্ক থেকে সফটওয়্যার আপডেট করতে বলা হয়েছে। বিশেষ করে তৃতীয় কোনও সাইট থেকে সফটওয়্যার আপডেট না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

Leave a comment