২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: আশফাকুর রহমান

আমার সম্পর্কে : বার্তা বিভাগ প্রধান
প্রচ্ছদ বিভাগ সিলেট

দক্ষ ও প্রশিক্ষিত মিডওয়াইফ দিয়ে সন্তান প্রসব নিশ্চিত করতে হবে

শুদ্ধবার্তাটোয়েন্টিফোর: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের যুগ্ম সচিব আশরাফুন্নেছা বলেছেন, মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমাতে দক্ষ ও প্রশিক্ষিত মিডওয়াইফ দিয়ে সন্তান প্রসব নিশ্চিত করতে হবে। মা শিশুকে সুস্থভাবে গড়ে তুলতে সবাইকে সচেতন হতে হবে। গর্ভবতী সময়ে সঠিক চিকিৎসা না হওয়ার কারণে মায়েদের বিভিন্ন সমস্যার পাশাপাশি সন্তান প্রতিবন্ধ হয়ে থাকে। তাই বাড়ীতে সন্তান প্রসব না করিয়ে স্বাস্থ্য কেন্দ্রে গর্ভবতী মাদের নিয়ে যাওয়ার আহবান জানান।
তিনি সোমবার সকালে নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে সিলেট নগরীর মাছিমপুরস্থ সীমান্তিক কমপ্লেক্স হল রুমে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আইইএম ইউনিট আয়োজিত এবং সিলেট জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় ও সীমান্তিক সিলেট বাস্তবায়নে র‌্যালী পরবর্তী গর্ভবতী মা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথাগুলো বলেন।
পরিবার পরিকল্পনা সিলেট বিভাগের পরিচালক যুগ্ম-সচিব মো. কুতুব উদ্দিনের সভাপতিত্বে ও সীমান্তিকের উপ-নির্বাহী পরিচালক কাজী হুমায়ুন কবীর এর পরিচালনায় সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা সিলেটের উপ-পরিচালক ডা. লুৎফুননাহার জেসমিন, পরিবার পরিকল্পনা অধিদপ্তর সিলেটের প্রোগ্রাম ম্যানেজার মাহবুবুল আলম, রিজিওনাল সুপার ভাইজার ডা. উমর গুল আজাদ, সহকারী পরিচালক সেলিম ভূইয়া, সীমান্তিকের ভাইস-চেয়ারপার্সন সাজনা সুলতান চৌধুরী, প্রকল্প ব্যবস্থাপক মোছা: মরিয়ম জাহান সোনালী, সিলেট সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবুল মনসুর আসজাদ, সদর মেডিকেল অফিসার ডা. নজরুল ইসলাম, ডা. তানভীরুজ্জামান প্রমুখ। এছাড়াও সাংবাদিক, সুধিজন ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
এর আগে সকাল সাড়ে ৯টায় মাতৃত্ব দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সিলেট সিটি কর্পোরেশনের আওতাধীন বস্তি এলাকায় প্রায় একশত জন গর্ভবতী মাদেরকে ফ্রি চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করা হয়।

 

Leave a comment