১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: আশফাকুর রহমান

আমার সম্পর্কে : বার্তা বিভাগ প্রধান
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

ম্যাক্রোঁর গালে চড়

ফ্রান্সের দক্ষিণ-পূর্বাঞ্চলে সরকারি সফরের সময় ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর গালে চড় মেরেছেন এক ব্যক্তি। ফরাসি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, এ ঘটনায় দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, ভ্যালেন্সে শহরের তাইঁ-হারমিতেজ শহরে ব্যারিকেডের ওপারে থাকা মানুষদের সঙ্গে কথা বলছিলেন ম্যাক্রোঁ। এ সময় সবুজ টি-শার্ট পরা এক ব্যক্তি তার গালে চড় মারেন। সঙ্গে সঙ্গে নিরাপত্তায় নিয়োজিত কর্মকর্তারা তাকে সরিয়ে দেন। পরে প্রেসিডেন্টকেও সেখান থেকে নিয়ে আসা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ওই ব্যক্তি ম্যাক্রোঁবাদ নিপাত যাক বলে চিৎকার করছিলেন।

ভিডিওতে দেখা গেছে, এ ঘটনার কিছুক্ষণ পর আবার ব্যারিকেডে ফিরে আসেন এবং জনগণের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন ম্যাক্রোঁ। চড় মারা ব্যক্তির পরিচয় ও মোটিভ স্পষ্টভাবে জানা যায়নি। স্থানীয় কর্মকর্তারা জানান, ওই ব্যক্তিসহ দুজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ফরাসি রাজনীতিকরা এ ঘটনার নিন্দা জানিয়েছেন। প্রধানমন্ত্রী জিন কাস্টেক্স বলেছেন, গণতন্ত্র মানে বিতর্ক হলেও বৈধ বিরোধের ক্ষেত্রে এমন সহিংসতা, বাগবিতণ্ডা ও হালকা শারীরিক হামলা উচিত না।

চরম ডানপন্থী নেতা জিন-লুক মেলেঞ্চন ফরাসি প্রেসিডেন্টের প্রতি সংহতি জানিয়েছেন।

Leave a comment