৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: বিপ্র দাস বিশু বিত্রম

আমার সম্পর্কে : নির্বাহী সম্পাদক
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

মুম্বইয়ে জাহাজে আটকে পড়া ১২৫ জনকে উদ্ধার করল নৌসেনা

ঘূর্ণিঝড় তউকতে-র (Tauktae) বিধ্বংসী হামলায় মুম্বইয়ের (Mumbai) বার্জ পি ৩০৫-এ (barge P305) আটকে পড়া ১২৫ জনকে উদ্ধার (Rescue) করল যুদ্ধজাহাজ INS Kochi। ভারতীয় নৌবাহিনীর (Indian Navy) এই যুদ্ধজাহাজের কম্যান্ডিং অফিসার ক্যাপ্টেন সচিন সিকোরিয়া এদিন সাংবাদিকদের জানিয়েছেন, বার্জ পি ৩০৫-এ আটকে পড়া ১২৫ জনকে উদ্ধার করা হয়েছে। এখনও আরব সাগরে (Arabian Sea) হাওয়ার (Wind) গতিবেগ অত্যন্ত বেশি রয়েছে। এই অবস্থায় সমুদ্রে উদ্ধারকাজ চালানো কঠিন হয়ে পড়েছে। হাওয়ার গতিবেগ ঘণ্টায় ৯০-১০০ কিমি রয়েছে। আরব সাগরে ৯-১০ মিটার উচ্চতায় মুহুর্মুহু ঢেউ (Wave) আছড়ে পড়ছে।

করোনাকালে ঘূর্ণিঝড় তউকতের দাপটে বড়সড় বিপদে পড়ে বাণিজ্যনগরী মুম্বই (Mumbai)। মুম্বই উপকূলে থাকা বার্জ ৩০৫ ঘূর্ণিঝড়ের ধাক্কায় আরব সাগরেই উল্টে যায়। জানা গিয়েছে, ওই জাহাজে ২৭৩ জন যাত্রী ও ক্রু ছিলেন। তাঁদের মধ্যে আগেই উদ্ধার করা হয়েছে ১৮২ জনকে। সাগরে ভাসতে থাকা গাল কনস্ট্রাক্টর-সহ আরও একটি জাহাজ থেকে মোট ৩৩৯ জনকে উদ্ধার করা হয়েছিল। সোমবার থেকে লাগাতার উদ্ধারকাজ চালাচ্ছে নৌবাহিনীর হেলিকপ্টার, একাধিক নৌকা। মুম্বই উপকূলের বিভিন্ন বাঁধে আটকে থাকা ৫০০ জনেরও বেশি মানুষকে আগেই উদ্ধার করা হয়েছে।

তবে বার্জ ৩০৫-এ আটকেছিলেন ১২৫ জন। তাঁদের উদ্ধার নিয়ে বড়সড় উদ্বেগ তৈরি হয়েছিল। আরব সাগরের পরিস্থিতি এখনও বেশ উদ্বেগজনক রয়েছে। এখনও আরব সাগরে হাওয়ার গতিবেগ অত্যন্ত বেশি রয়েছে। নৌবাহিনীর পক্ষে এই অবস্থায় সমুদ্রে উদ্ধারকাজ চালানো কঠিন হয়ে পড়েছে। হাওয়ার গতিবেগ ঘণ্টায় ৯০-১০০ কিমি রয়েছে। আরব সাগরে ৯-১০ মিটার উচ্চতায় মুহুর্মুহু ঢেউ আছড়ে পড়ছে। তবে বুধবার সকালে মুম্বইয়ে এসে পৌঁছোয় ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ INS Kochi। নৌবাহিনীর সদস্যরা বার্জ ৩০৫ থেকে উদ্ধার করেছেন ১২৫ জনকে।

প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় তউকতে মুম্বইয়ের উপকূল লন্ডভন্ড করে দিয়েছে। সাগরের ঢেউয়ের তোড়ে গেটওয়ে অফ ইন্ডিয়ার কাছে থাকা পাঁচিল ও ফুটপাথ ক্ষতিগ্রস্ত হয়েছে। সমুদ্রমুখী সুরক্ষাকারী পাঁচিল এবং লোহার গেট ক্ষতিগ্রস্ত হয়েছে। আশেপাশের কয়েকটি ফুটপাথও ভেঙে গিয়েছে। সোমবার মুম্বই উপকূলের পাশ দিয়ে বয়ে গিয়েছে অথি শক্তিশালী ঘূর্ণিঝড় তউকতে।

Leave a comment