Home » বিয়ারে আছে অনেক স্বাস্থ্যগুণ, জানলে অবাক হবেন

বিয়ারে আছে অনেক স্বাস্থ্যগুণ, জানলে অবাক হবেন

গতানুগতিক জীবনে সাময়িক স্বস্তি প্রয়োজন। হাজারো কাজের চাপ সামলে, নানা দায়িত্বের বোঝা বয়ে চলতে চলতে জীবন যখন ক্লান্ত হয়ে যায়, তখন একটু রিল্যাক্স করা দরকার হয়ে পরে। নিজের মানসিক ক্লান্তি ও একঘেয়েমি কাটাতে উৎসবে বা বিভিন্ন অনুষ্ঠানে অনেকই মদ্যপান করে থাকেন। রাম, হুইস্কি, ভদকার পাশাপাশি বিয়ার ও এই ক্ষেত্রে একটি জনপ্রিয় পানীয় হিসেবে বিবেচিত হয়।

বিয়ারে অ্যালকোহলের পরিমাণ তুলনায় অনেকটাই কম থাকে, যার ফলে বিয়ার খেতে অনেকেই পছন্দ করেন। এহেন বিয়ারে আবার রয়েছে অনেক স্বাস্থ্যগুণ। গর্ভবতী মহিলা, বাতের সমস্যা, লিভারের অসুখে যারা ভুগছেন, তাদের বিয়ার খাওয়া উচিত নয় একদম। আসুন দেখে নেওয়া যাক বিয়ারের শারীরিক গুণাগুণ

১. কম ক্যালোরি যুক্ত: বিয়ার প্রাকৃতিক পানীয়। বিয়ারে ক্যালরি কম থাকে। এছাড়াও বিয়ার ফ্যাট ও কোলেস্টেরল মুক্ত। ফ্যাট আমাদের ওজন বৃদ্ধি করে ও কোলেস্টেরল হার্টের ক্ষতি করে। তাই বিয়ার খেলে এই সব সম্ভাবনা থাকে না।

২. ভিটামিন বি সম্বৃদ্ধ: বিয়ার ভিটামিন বি সম্বৃদ্ধ একটি পানীয়। ভিটামিন বি মূলত ফলিক অ্যাসিড বিয়ারের মধ্যে থাকে যা আমাদের হার্টকে ভালো রাখতে সাহায্য করে। বিয়ার ফাইবার সম্বৃদ্ধ যা আমাদের শরীরের জন্য উপকারী। এছাড়াও বিয়ার খেলে দেহে ম্যাগনেসিয়াম ও পটাসিয়ামের মাত্রা বৃদ্ধি পায়।

৩. হার্ট এ্যাটাক প্রতিরোধ করে: বিয়ার হার্ট এ্যাটাক প্রতিরোধ করে। বিয়ারের মধ্যে অ্যালকোহল থাকে এক ব্রিটিশ জার্নালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী পরিমিত অ্যালকোহল করোনারি হার্টের রোগের সম্ভাবনা ২৪.৭ শতাংশ কমায়।

৪. ক্যান্সার প্রতিরোধ করে: বিয়ার ক্যান্সার প্রতিরোধ করে। বিয়ারের মধ্যে জ্যান্থহুমোল নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা ক্যান্সার প্রতিহত করে

৫. কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে: বিয়ার খেলে শরীরে কোলেস্টরলের মাত্রা বাড়ে না কারণ বিয়ার কোলেস্টেরল থাকে না। এর পাশাপাশি বিয়ার মানব দেহে কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। বিয়ার খারাপ কোলেস্টেরল কমিয়ে ভালো কোলেস্টরলের মাত্রা বৃদ্ধি করে।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *